অ্যাকসেসিবিলিটি লিংক

কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার শটের পরিকল্পনার ঘোষণা দিল যুক্তরাষ্ট্র


সেপ্টেম্বরের ২০ তারিখ থেকে আমেরিকানদের জন্য বুস্টার টীকা দেওয়া শুরু হচ্ছে

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা বুধবার আমেরিকানদের জন্য বুস্টার টীকা দেওয়া শুরুর পরিকল্পনা ঘোষণা করেছেন। সেপ্টেম্বরের ২০ তারিখ থেকে এই টীকা দেওয়া শুরু হবে। ফাইজার এবং মডার্না এমআরএনএ ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেয়ার পর ৮ মাস হয়ে গেছে, এমন যে কেউ এই টীকা নিতে পারবে।

যারা এক-ডোজের জনসন অ্যান্ড জনসন (জেএন্ডজে) ভ্যাকসিন পেয়েছেন, তাদের জন্যও সম্ভবত বুস্টার শট প্রয়োজন হবে। কর্মকর্তারা সিদ্ধান্ত ঘোষণার আগে আগামী কয়েক সপ্তাহের মধ্যে জেএন্ডজে সম্পর্কে আরও তথ্য আশা করছেন।

ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেয়ার পর ৮ মাস হয়ে গেছে, এমন যে কেউ এই টীকা নিতে পারবে
ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেয়ার পর ৮ মাস হয়ে গেছে, এমন যে কেউ এই টীকা নিতে পারবে

বুধবারের ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের সার্জন জেনারেল ড. বিবেক মুর্তি বলেন, “সবশেষ হালনাগাদ তথ্য পর্যালোচনার পর আমাদের ক্লিনিকাল সিদ্ধান্ত, এখনই কোভিড-১৯ বুস্টারের জন্য একটি পরিকল্পনা প্রণয়নের সময়”।

একই ব্রিফিংয়ে, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্টনি ফাউচি, সময়ের সাথে সাথে করোনাভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি মাত্রা কমে আসার উপাত্তের দিকে ইঙ্গিত করে বলেছেন, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সুরক্ষার জন্য উচ্চ মাত্রার অ্যান্টিবডির প্রয়োজন হতে পারে।

তবে মানবাধিকার সংগঠনগুলো এই পরিকল্পনার সমালোচনা করেছে।

নর্থ আমেরিকা অ্যাট দ্য ওয়ান ক্যাম্পেইনের সিনিয়র ডিরেক্টর অফ কমিউনিকেশন্স, সারাহ সোয়াইনহার্ট এক বিবৃতিতে বলেন, “সমস্ত আমেরিকানদের জন্য বুস্টার শট অনুমোদনের বাইডেন প্রশাসনের সিদ্ধান্ত, ধনী আর গরিবের ব্যবধানকে আরও বিস্তৃত করার হুমকি দিচ্ছে”।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি তুলনামুলকভাবে স্বল্প আয়ের দেশগুলিতে প্রাথমিক ভ্যাকসিনেশন ডোজ সহজলভ্য করার জন্য কমপক্ষে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার শট বিশ্বব্যাপী স্থগিতাদেশের আহ্বান জানিয়েছে।

প্রেসিডেন্ট বাইডেন বুধবার পরের দিকে তার কোভিড-১৯ রেসপন্স টিমের সদস্যদের সঙ্গে বৈঠকের পর বুস্টার শটের পরিকল্পনা নিয়ে কথা বলবেন।

XS
SM
MD
LG