অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নির্বাচন পরিস্থিতি নিয়ে বাংলাদেশের বিশেষজ্ঞ ও বিশ্লেষকগণের হতাশা প্রকাশ


Biden-Trump

বাংলাদেশের সচেতন জনগণের বেশ বড় ধরনের আগ্রহ রয়েছে যুক্তরাষ্ট্রের নির্বাচন এবং এর ফলাফলের দিকে। তবে এবারের নির্বাচন পরবর্তী পরস্থিতি - বিশেষ করে নির্বাচন নিয়ে ভোট কারচুপি, জালিয়াতিসহ যে সব অভিযোগগুলো উঠেছে, যে ঝুঁকিপূর্ণ বিভাজন সৃষ্টি হয়েছে এবং সংঘাতের শংকা দেখা দিয়েছে- তাতে বাংলাদেশের সচেতনমহল, বিশেষজ্ঞ এবং বিশ্লেষকগণ হতাশা প্রকাশ করেছেন। তারা বলেছেন, বিশ্বের গুরুত্বপূর্ণ গণতান্ত্রিক দেশ যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে এমন পরিস্থিতি তাদের কাছে ভাবনারও অতীত। দু’জন সচেতন সাধারণ মানুষ বলছিলেন, এমন পরিস্থিতিতে তারা হতাশ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং বিশ্লেষক ড. আমেনা মহসিন বলেন, যুক্তরাষ্ট্রের ঝুঁকিপূর্ণ বিভাজন নিয়ে তিনি উদ্বিগ্ন।
যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রেসিডেন্ট পদে জো বাইডেনের নির্বাচিত হবার সম্ভাবনার কথা বলছে সংবাদ মাধ্যমগুলো। জো বাইডেনের পররাষ্ট্রনীতি কেমন হতে পারে সে প্রশ্নে বিশ্লেষণ করেছেন-যুক্তরাষ্ট্রের নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত এম. হুমায়ুন কবীর।
বিশেষজ্ঞ এবং বিশ্লেষকগণ অবশ্য বলছেন, যত অভিযোগ এবং বিভাজনের কথা বলা হোক না কেন-একটি শক্তিশালী গণতান্ত্রিক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র সেই ক্ষত অচিরেই কাটিয়ে ওঠতে পারবে।


XS
SM
MD
LG