অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে ইয়েমেনিদের অস্থায়ী অবস্থানের মেয়াদ বৃদ্ধি


বাইডেন প্রশাসন একটি কর্মসূচি সম্প্রসারিত করছে যার ফলে ইয়েমেন থেকে আসা লোকজন, সে দেশে গৃহযুদ্ধের কারণে সৃষ্ট অরাজকতা থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রে অস্থায়ী ভাবে অবস্থান করতে পারে। স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগ মঙ্গলবার এই ঘোষণা দিয়ে জানিয়েছে যে  সময় বৃদ্ধি এবং অস্থায়ী ভাবে রক্ষিত তাদের অবস্থানকে নতুন করে সংজ্ঞায়িত করার কারণে প্রায় ২,১০০ জন ইয়েমেনি এবং তাদের পরিবার উপকৃত হবে।  ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত তাদেরকে যুক্তরাষ্ট্রে বসবাস করার এবং কাজ করার অনুমতি দেয়া হয়েছে তবে এই কর্মসূচির আওতায় তারা আপনা থেকেই আমেরিকান নাগরিকত্ব পাবে না

বাইডেন প্রশাসন একটি কর্মসূচি সম্প্রসারিত করছে যার ফলে ইয়েমেন থেকে আসা লোকজন, সে দেশে গৃহযুদ্ধের কারণে সৃষ্ট অরাজকতা থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রে অস্থায়ী ভাবে অবস্থান করতে পারে। স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগ মঙ্গলবার এই ঘোষণা দিয়ে জানিয়েছে যে সময় বৃদ্ধি এবং অস্থায়ী ভাবে রক্ষিত তাদের অবস্থানকে নতুন করে সংজ্ঞায়িত করার কারণে প্রায় ২,১০০ জন ইয়েমেনি এবং তাদের পরিবার উপকৃত হবে। ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত তাদেরকে যুক্তরাষ্ট্রে বসবাস করার এবং কাজ করার অনুমতি দেয়া হয়েছে তবে এই কর্মসূচির আওতায় তারা আপনা থেকেই আমেরিকান নাগরিকত্ব পাবে না। তাদের এই অস্থায়ী অবস্থানের অনুমতি এ বছর সেপ্টেম্বর মাসেই শেষ হবার কথা ছিল। স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগ ইয়েমেনের অবনতিশীল মানবিক ও অর্থনৈতিক পরিস্থিতির কথা উল্লেখ করে যার ফলে তারা নিজ দেশে ফিরে যেতে পারছে না। দেশটি ২০১৪ সাল থেকে গৃহযুদ্ধে জর্জরিত । তা ছাড়া সেখানে ব্যাপক দূর্ভিক্ষ রয়েছে, কলেরা প্রকোপ ২০১৬ সাল থেকে বৃদ্ধি পেয়েছে এবং করোনার প্রতিক্রিয়াতো রয়েছেই ।

বাইডেন প্রশাসন অনেকগুলো দেশের লোকজনদের অস্থায়ী ভাবে বাস করার অনুমতি দিয়েছে কিংবা মেয়াদ বৃদ্ধি করেছে। এই দেশগুলোর মধ্যে রয়েছে মিয়ান্মার, এল স্যালভাদর, হাইতি এবং ভেনেজুয়েলা । এটি ট্রাম্প প্রশাসন থেকে ভিন্ন যারা এই কর্মসূচি ক্রমশই শেষ করতে চেয়েছিল যদিও আইনি চ্যালেঞ্জের কারণে সে প্রচেষ্টা অত্যন্ত ধীর গতিতে এগোচ্ছিল।

XS
SM
MD
LG