অ্যাকসেসিবিলিটি লিংক

টিকাপ্রাপ্ত আমেরিকানদের বুস্টার শট নেবার আহ্বান জানালেন যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশেষজ্ঞ ফাউচি


মায়ামির জ্যাকসন মেমোরিয়াল হাসপাতালে বুস্টার শট নিচ্ছেন অ্যালিক্স জাকারস্কি নামের একজন নিবন্ধিত নার্স৷ ৫ অক্টোবর, ২০২১।

যারা ইতিমধ্যেই কোভিড এর পূর্ণ ডোজ টিকা নিয়েছেন, "তাদের অবস্থা স্থিতিশীল রাখার জন্য" বুস্টার শট নেবার আহ্বান জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি। রবিবার আমেরিকানদের উদ্দেশ্যে এই আহ্বান জানিয়েছেন তিনি।

সরকারী সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এর তথ্য অনুসারে, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১৯৬ মিলিয়ন সম্পূর্ণ টিকাপ্রাপ্ত লোকের মধ্যে ৩৪.৫ মিলিয়ন বুস্টার শট নিয়েছে। তবে এখনো করোনা টিকাহীন রয়ে গেছে প্রায় ৬০ মিলিয়ন মানুষ।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি এবং সংক্রামক রোগের পরিচালক এবং প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্টনি ফাউচি, এবিসি-র "দিস উইক" শো-তে বলেছেন, “বুস্টার শটগুলির প্রয়োজনীয়তা সম্পর্কে "স্বচ্ছতার কোন অভাব নেই"। কারণ সময়ের সাথে সাথে প্রথম দেয়া শটগুলির কার্যকারিতা কমে আসতে শুরু করে।

ড. অ্যান্টনি ফাউসি (ফাইল ছবি)।
ড. অ্যান্টনি ফাউসি (ফাইল ছবি)।

তিনি বলেন, বুস্টার শটগুলি মানুষকে "দীর্ঘ মেয়াদি সুরক্ষা" দেয়, যদিও এটি স্পষ্ট নয় যে, যাদের টিকা দেওয়া হয়েছে, তাদের ভবিষ্যতে প্রতি ছয় মাস বা এক বছর অন্তর বুস্টার শটের প্রয়োজন হতে পারে কিনা।

যুক্তরাষ্ট্রে ১৮ বা তার চেয়ে বেশি বয়সী নাগরিকের জন্য করোনা টিকার বুস্টার ডোজের অনুমোদন বিষয়ে শুক্রবার সিডিসি’র একটি উপদেষ্টা প্যানেল সর্বসম্মতভাবে ভোট দিয়েছে।

সাম্প্রতিক দিনগুলিতে এখনো প্রতিদিন ৯০,০০০ এরও বেশি নতুন কেস রেকর্ড করাসহ যুক্তরাষ্ট্রে নতুন করে করোনায় আক্রান্ত হবার সংখ্যা আবার বাড়ছে। ফাউচি বলছেন, এই বৃদ্ধিটি অপ্রত্যাশিত ছিল না, কারণ শীতের মাসগুলিতে তাপমাত্রা আরও নীচে নেমে যায় এবং আরও বেশি মানুষ তাদের ঘরের ভিতরে আবদ্ধ থাকে।

তবে তিনি এও বলেছেন, সম্পূর্ণ টিকাপ্রাপ্ত পরিবার এবং তাদের বন্ধুরা এই বৃহস্পতিবার বার্ষিক থ্যাঙ্কসগিভিং ডে ডিনার উদযাপনের জন্য নিরাপদে একত্রিত হতে পারে এবং তাদের মাস্ক পরতে হবে না।

XS
SM
MD
LG