অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকের উত্তরাঞ্চলে পাহাড়ে আটকে পড়া লোকজনের অবস্থা তেমন খারাপ নয় : হেগেল


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ বলছে যে ইরাকের উত্তরাঞ্চলে একটি পাহাড় থেকে শরনার্থীদের উদ্ধারের মিশনের এখন সম্ভাবনা এখন কম কারণ জানা গেছে যে সেখানে আগে যেমনটি আশঙ্কা করা হয়েছিলো তার চেয়ে অনেক কম শরনার্থী আশ্রয় নিয়েছে।

বুধবার রাতে প্রতিরক্ষা মন্ত্রী চাক হেগেল সংবাদদাতাদের , ইসলামি স্টেট গোষ্ঠির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিমান অভিযান এবং সিনজার পর্বতে বিমানের পরিস্থিতি উন্নত করার লক্ষে বিমানের মাধ্যমে মানবিক ত্রাণ সামগ্রী দেবার সুফল তুলে ধরেন।

চাক হেগেল বলেন যে সেই পাহাড়ে যে কেবল কম লোক রয়েছে তাই-ই নয় , তারা অপেক্ষাকৃত ভালো অবস্থায় রয়েছে এবং তারা পানি ও খাদ্য সরবরাহের চেষ্টার প্রশংসা করেছে । আর ISIL, এর বিরুদ্ধে বিমান আক্রমণের কারণে ঐ সব মানুষ খানিকটা সময় পেয়েছে।

উল্লেখ করা যেতে পারে যে ইরাকী কুর্দী এবং অন্যান্য সংখ্যালঘুরা , সিরীয় সীমান্তের কাছে বিশাল অঞ্চলে জঙ্গিদের মারাত্মক আক্রমণের আগে ঐ সিজার পাহাড়ে আশ্রয় নেয়।

মানবিক সহায়তা কি ভাবে দেওয়া যেতে পারে সেটি মূল্যায়নের জন্যে যুক্তরাষ্ট্র ঐ অঞ্চলে সৈন্য পাঠিয়েছে। হেগেল বলছেন যে , ইতিবাচক মূল্যায়ন সত্বেও , ইরাকে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা সম্পন্ন হয়নি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ইরাকে যোদ্ধৃ বাহিনী পাঠানোর বিষয়টি নাকচ করে দিয়েছেন।

এ দিকে ইরাকের সমস্যার মুখোমুখি ইরাকের প্রধান মন্ত্রী নুরি আল মালিকী , ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর জন্য ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপ এড়িয়ে যাচ্ছেন। তিনি তৃতীয় মেয়াদের জন্যেও ইরাকের প্রধানমন্ত্রী হিসেবে বহাল থাকতে চাইছেন এবং বলছেন যে সেখানখার সর্বোচ্চ আদালত প্রেসিডেন্ট ফুয়াদ মাসুমের নতুন প্রধানমন্ত্রী নিয়োগের পক্ষে সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত তিনি ক্ষমতা ত্যাগ করবেন না।

XS
SM
MD
LG