অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ বিমান বিধ্বস্ত হবার সময়ে যুক্তরাষ্ট্রের একটি উপগ্রহ তাপের ফ্ল্যাশ অনুভব করে


গত সপ্তাহান্তে রুশ জেট বিমানটির সাইনাই উপদ্বীপে বিধ্বস্ত হবার সময়ে , যুক্তরাষ্ট্রের একটি সামরিক উপগ্রহ এক ধরণের তাপের ফ্ল্যাশ সনাক্ত করতে পেরেছে বলে কর্তৃপক্ষ মঙ্গলবার জানিয়েছে কিন্তু ঐ দূর্ঘটনার কারণ এখনও রহস্যে আবৃত।

কর্তৃপক্ষ ঐ বিমানে কোন ক্ষেপনাস্ত্রের আঘাত লাগার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। ক্ষেপনাস্ত্রের উৎক্ষেপণ কিংবা এঞ্জিনে আগুন লাগার কোন ঘটনা চিহ্নিত হয়নি। ঐ বিমানটি ৯৪০০ মিটার নেমে এসে সাইনাই মরুভূমিতে বিধ্বস্ত হলে ২২৪ জন আরোহীর সকলেই প্রাণ হারান।

বিশেষজ্ঞরা যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমগুলোকে বলছেন যে ঐ তাপ ফ্ল্যাশের মানে হতে পারে বিমানের ভেতরে কোন মারাত্মক ঘটনা , যেমন বোমা বিস্ফোরণ , বিমানের এঞ্জিন বিস্ফোরিত হওয়া কিংবা আগুন লেগে যাওয়া এমন কী বিমানের কোন অংশ মাটিতে আঘাত দেওয়া ।

ও দিকে মিশরে তদন্তকারীরা ঐ বিমানের ফ্লাইট রেকর্ডার পরীক্ষা করা শুরু করেছেন এবং রাশিয়ায় স্বজনেরা ১৪০ টি মরদেহ সনাক্ত করার চেষ্টা করছেন , যেগুলো সেইন্ট পিটার্সবার্গে নিয়ে যাওয়া হয়। মিশরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল সিসিস মঙ্গলবার ইসলামিক স্টেটের এই দাবি যে তারা বিমানটিকে ভূপাতিত করেছে , অপপ্রচার বলে নাকচ করে দিয়েছেন। সিসিসি বিবিবিসেক বলেন যে এই অপপ্রচার মিশরের স্থিতিশীলতা, নিরাপত্তা ও ভাবমূর্তিকে ধ্বংস করার একটা উপায়।

XS
SM
MD
LG