অ্যাকসেসিবিলিটি লিংক

মানবাধিকার প্রতিবেদনে গুরুত্ব পাচ্ছে উইঘর মুসলমানদের অবস্থা


Uighur uyghurs uyghors

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ আজ বুধবার বিশ্বব্যাপী মানবাধিকারের ব্যাপারে তাদের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে। পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এই প্রতিবেদন প্রকাশের সময়ে তাঁর মন্তব্য দেবেন এবং তার পর সাংবাদিকরা রাষ্ট্রদূত মাইকেল কোজাককে প্রশ্ন করতে পারবেন।একজন শীর্ষ কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে অন্যতম যে বিষয়টি এবারের প্রতিবেদনে গুরুত্ব পাচ্ছে তা হলো চীনের শিন জিয়াং প্রদেশে উইঘর মুসলমানদের অবস্থা।

যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমি সরকারগুলো এবং সেই সঙ্গে অধিকার গোষ্ঠিগুলো, ইউঘর এবং অন্যান্য মুসলিমদের তাদের ধর্মীয় ও সাংস্কৃতিক পরিচিতি বিলুপ্তির লক্ষে তাদেরকে একটি বন্দি শিবিরে আটক রাখার জন্য চীনকে অভিযুক্ত করেছে।চীন বলছে যে তারা উগ্রবাদ বিরোধী কর্মসূচি চালাচ্ছে এবং ঐ শিবিরগুলো পেশাগত প্রশিক্ষণ কেন্দ্র। ‘এর উদ্দেশ্য হচ্ছে তাদেরকে আইন ও ম্যান্ডারিন ভাষা শেখানো। চীনা কর্তৃপক্ষ গতকাল জানায় যে সময় মতো শিনজিয়াং ‘এর ঐ শিবিরগুলো আস্তে আস্তে বিলুপ্ত হবে, যদি সমাজে এর কোন প্রয়োজন না থাকে।ধর্মীয় স্বাধীনতা বিষয়ক যুক্তরাষ্ট্রর দূত স্যামুয়েল ব্রাউনব্যাক গত শুক্রবার হংকং এ এক ভাষণে বলেন যে চীনের এই আটক রাখার বিষয়টি , উগ্রবাদের কারণে প্রকৃত হুমকির সঙ্গে এই আটক রাখার বিষয়টি সমঞ্জস্যপূর্ণ নয়।

যুক্তরাষ্ট্রের বিধায়করা চীনের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নিতে ট্রাম্প প্রশাসনের উপর চাপ দিচ্ছেন। প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক বিভাগ পম্পেওকে বলেছে মনে হচ্ছে প্রশাসন কোন অর্থবহ ব্যবস্থা গ্রহণ করেনি।

XS
SM
MD
LG