অ্যাকসেসিবিলিটি লিংক

অভিবাসন প্রক্রিয়ায় রদবদল ক’রতে চাইছেন ডনাল্ড ট্রাম্প


President Donald Trump speaks to the media outside the White House about a shooting at a synagogue in Poway, California, April 27, 2019, as he leaves Washington en route to Wisconsin.

যুক্তরাষ্ট্রে, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দেশের অভিবাসন প্রক্রিয়ায় রদবদল ক’রতে চাইছেন – অভিবাসন প্রত্যাসীদের কাছে থেকে দরখাস্তের সঙ্গে একটা ফি আদায়েরও চিন্তাভাবনা করা হচ্ছে। এবং এরই সঙ্গে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত ডিঙ্গিয়ে আসা অভিবাসীদের সংখ্যা বাড়তে না পারে সেদিকপানেও প্রশাসন নজর রাখার চেষ্টা ক’রছে।

গতকাল সোমবার একটা মেমো লিখে ট্রাম্প, আইনমন্ত্রী এ্যাটর্নী জেনারেল এবং স্বরাষ্ট্র দফতর হৌমল্যান্ড সিকিউরিটীর প্রধান কর্তাব্যক্তির কাছ থেকে এ বাবদে প্রতিটি দরখাস্তের সঙ্গে , দরখাস্ত বিবেচনা-পর্যালোচনা বাবদ যে ব্যয় হবে তার বেশি নয় , এমনি অঙ্কের দরখাস্ত ফি’র উল্লেখসহ কি কি নিয়ক কানুন করা যেতে পারে তারই বিবরন চেয়ে পাঠিয়েছেন ।

অভিবাসনের আশ্রয় প্রার্থনার দরখাস্তের বিবেচনাকালে যাতে দরখাস্তকারীরা কাজকর্ম ক’রতে পারেন সে লক্ষে কাজ করার অনুমতিপত্র ওয়ার্ক পারমীটের জন্যেও একটা ফি ধার্য করার প্রস্তাব ক’রছেন তিনি । একই সঙ্গে , অভিবাসন প্রার্থনা প্রত্যখ্যান করা হ’লে সে ক্ষেত্রে তাৎক্ষনিকভাবে ঐ ওয়ার্ক পারমীট রদ করবারও বিধান রাখা হবে ।

ডেমোক্র্যাটীক দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী হুলিয়ান কাস্ত্রো এক সময়, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে তাঁর প্রশাসনে গৃহায়ন ও নগর উন্নয়ন দফতরের মন্ত্রী হিসেবে কাজ করেন , অন্যান্যদের সঙ্গে তিনিও এহেন ট্রাম্প পরিকল্পনার বিরুপ সমালোচনা ক’রেছেন ।

XS
SM
MD
LG