অ্যাকসেসিবিলিটি লিংক

এডওয়ার্ড স্নোডেনের কাছে যুক্তাষ্ট্রের গোয়েন্দা কর্মসূচী সম্পর্কে জানার চেষ্টা করছে জার্মান কতৃপক্ষ


জার্মান চ্যান্সেলর এ্যাঙ্গেলা মার্কেলের ফোন কল নজরদারী সহ, যুক্তাষ্ট্রের গোয়েন্দা কর্মসূচী সম্পর্কে যুক্তরাষ্ট্রের সাবেক গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন কি কি জানেন তা নিয়ে তার সঙ্গে আলাপ করার পরিকল্পনা করেছে জার্মান কতৃপক্ষ।

বার্লিনে দেশটির আভ্যন্তরীন মন্ত্রী হ্যানস পিটার ফ্রেডরিক শুক্রবার বলেছেন বর্তমানে সেখানে রাজনৈতিক আশ্রয়ে থাকা স্নোডেনের কাছ থেকে তারা সকল ধরনের তথ্য নেয়ার চেষ্টা করবেন। বৃহস্পতিবার জার্মান আইনপ্রনেতা হ্যানস ক্রিস্টিয়ান স্ট্রোয়েবল স্নোডেনের সঙ্গে বৈঠক করেছেন।

এদিকে, কোনো কোনো ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের গোপন নজরদারী বহুদুর পর্যন্ত সম্প্রসারিত ছিল উল্লেখ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী আর কখনোই তা না করার প্রতিশ্রুতি দিয়েছেন। ওয়াশিংটন থেকে লন্ডনের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে জন কেরী বৃহস্পতিবার এ মন্তব্য করেন।

জাতিয় নিরাপত্তা সংস্থা জার্মান চ্যান্সেলর এ্যাঙ্গেলা মার্কেলের ফোন কল নজরদারী করছে, সম্প্রতি এ সংক্রান্ত এক রিপোর্ট প্রকাশের পর যুক্তরাষ্ট্র আরোকয়েকটি বন্ধু রাষ্ট্র একই অভিযোগ তোলেন। যুক্তরাষ্ট্রের সাবেক চুক্তিভিত্তিক গোয়ন্দা এ্যাডওয়ার্ড স্নোডেনের ফাস করা তথ্যের ওপর নির্ভর করে এ অভিযোগ উত্থাপিত হয়।

এর প্রেক্ষিতে বৃহস্পতিবার সেনেট গোয়েন্দা কমিটি একটি আইন প্রস্তাব করেছে যাতে গোয়েন্দা কতৃপক্ষের নজরদারীর ওপর সরকারী নিয়ন্ত্রন জোরদার করা হবে। বিষয়টি ইউরোপ ছাড়িয়ে এখন এশিয়াও আলোচনা হচ্ছে। ইন্দোনেশিয়ায় অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূতকে এক অভিযোগ বার্তা পাঠানো হয়েছে যাতে বলা হয়েছে অস্ট্রেলিয়া; ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম,চীন এবং ইষ্ট তিমুরে তাদের দূতাবাসের সহযোগিতায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগকে নজরদারীর সুযোগ করে দিয়েছে।
XS
SM
MD
LG