অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান ও রাশিয়া যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করছে: গোয়েন্দা বিভাগ


যুক্তরাষ্ট্রের গোয়ে্দা সংস্থগুলো ইরান এবং রাশিয়ার বিরুদ্ধে এই অভিযোগ এনেছে যে ৩রা নভেম্বর যুক্তরাষ্ট্রের  প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে মরিয়া হয়ে  বিশৃঙ্খলা ও বিভ্রান্তি সৃষ্টির প্রচেষ্টায় তারা ভোটারদের নিবন্ধীকরণের তথ্য উপাত্ত ব্যবহার করার চেষ্টা করেছে। বুধবার রাতে দ্রুত ডাকা এক সংবাদ সম্মেলনে জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক জন  রেটক্লিফ  এই ঘোষণা দিয়ে আমেরিকানদের আশ্বস্ত করলেন যে কোন দেশ এতে হস্তক্ষেপ করতে ধরা খেলে এর পরিণতি হবে খুব খারাপ ।

যুক্তরাষ্ট্রের গোয়ে্দা সংস্থগুলো ইরান এবং রাশিয়ার বিরুদ্ধে এই অভিযোগ এনেছে যে ৩রা নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে মরিয়া হয়ে বিশৃঙ্খলা ও বিভ্রান্তি সৃষ্টির প্রচেষ্টায় তারা ভোটারদের নিবন্ধীকরণের তথ্য উপাত্ত ব্যবহার করার চেষ্টা করেছে। বুধবার রাতে দ্রুত ডাকা এক সংবাদ সম্মেলনে জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক জন রেটক্লিফ এই ঘোষণা দিয়ে আমেরিকানদের আশ্বস্ত করলেন যে কোন দেশ এতে হস্তক্ষেপ করতে ধরা খেলে এর পরিণতি হবে খুব খারাপ । তিনি বলেন , “ আমরা নিশ্চিত হতে পেরেছি যে ভোটদাতাদের নিবন্ধিকৃত কিছু তথ্য ইরান এবং পৃথক ভাবে রাশিয়া সংগ্রহ করতে পেরেছে। তিনি আরও বলেন যে উভয় দেশই আমাদের নির্বাচনে জনমতকে প্রভাবিত করতে কিছু সুনির্দিষ্ট পদক্ষেপ নিয়েছে।

রাশিয়া কি ভাবে এ সব তথ্য ব্যবহার করছে সে সম্পর্কে রেটক্লিফ কিছু বলেননি তবে গত ২৪ ঘন্টায় অনেকগুলো কর্মকান্ডের জন্য ইরানি সাইবার কর্মীদের তিনি দায়ী করেন। তিনি বলেন এর কয়েকটা মনে হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ক্ষতি সাধনের জন্য করা হয়েছে। তিনি বলেন . “ এরই মধ্যে আমরা দেখেছি ইরান কিছু জালিয়াতি করা ই-মেইল পাঠাচ্ছে যার লক্ষ্য হচ্ছে ভোটারদের প্রভাবিত করা, সামাজিক বিশৃঙ্খলায় ইন্ধন জোগানো এবং প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষতি করা। গবেষকরা এমন কিছু ই-মেইলের সন্ধান পেয়েছেন যেগুলো প্রাউড বয়েজ নামের একটি গোষ্ঠির কাছ থেকে এসেছে বলে অভিযোগ করা হচ্ছে। এই চরম ডানপন্থি গোষ্ঠিটি প্রেসিডেন্ট ট্রাম্পকে জোর সমর্থন করছে এবং তারা অ্যারিজোনা, অ্যালাস্কা, পেনসিলভেনিয়া ও ফ্লরিডার ভোটারদের কাছে ই-মেইল পাঠাচ্ছে। অধিকাংশ ডেমক্র্যাট ভোটদাতাদের বলা হয়েছে , “ নির্বাচনের দিন তোমরা ট্রাম্পকে ভোট দেবে , নইলে আমরা তোমাদের তাড়া করবো”। তবে ঐ সংগঠনের প্রতিনিধিরা এ ব্যাপারে প্রাউড বয়েজের কোন রকম সম্পৃক্তার কথা অস্বীকার করেছে।

XS
SM
MD
LG