অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের সঙ্গে পারমাণবিক অস্ত্র চুক্তির বিষয়ে কথা বলতে প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার জানিয়েছে উভয় দেশ ২০১৫ সালের চুক্তিতে ফিরে যাওয়ার বিষয়ে ইরানের সঙ্গে কথা বলতে প্রস্তুত রয়েছে।তেহরানকে পারমাণবিক অস্ত্র অর্জন থেকে নিবৃত করতে যে চুক্তিটি প্রায় তিন বছর আগে ওয়াশিংটন পরিত্যাগ করেছিল তা তারা পুনরায় করতে চায়।

ব্রিটিশ, ফরাসী এবং জার্মান সহযোগীদের সাথে এক ভিডিও বৈঠকের সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এ পরিকল্পনার কথা জানান। ব্লিংকেন যুক্তরাষ্ট্রের অবস্থান পুনর্ব্যক্ত করে বলেন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ফিরে যাবে যদি ইরান চুক্তি মেনে চলে। চার দেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়, ইরান কঠোরভাবে চুক্তি মেনে চললে, যুক্তরাষ্ট্র একই কাজ করবে এবং এ বিষয়ে ইরানের সঙ্গে আলোচনায় বসবে।

যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা রয়টার্সকে জানান ইউরোপীয় ইউনিয়নের যে কোনও আমন্ত্রণে ওয়াশিংটন ইতিবাচক প্রতিক্রিয়া জানাবে। ঐ কর্মকর্তা রয়টার্সকে নাম প্রকাশ না করার শর্তে বলেন, "এই জাতীয় বৈঠক হলে আমরা সেখানে উপস্থিত থাকব। ইউরোপীয় ইউনিয়নের একজন শীর্ষ কর্মকর্তা এই জাতীয় বৈঠক আয়োজনের জন্য প্রস্তুত আছেন এমন ইঙ্গিত দেবার পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ঐ মন্তব্য আসে। লন্ডন, প্যারিস এবং বার্লিন ইরানের সাথে ফের কূটনৈতিক সম্পর্ক গড়ার বাইডেনের ইচ্ছাকে স্বাগত জানিয়েছে। তবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ বলেন ওয়াশিংটনের পক্ষে প্রথম পদক্ষেপ নেওয়া উচিত।

প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে আসার পর এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলি পুনরায় আরোপের পর ইরান ২০১৯ সাল থেকে এই চুক্তি লঙ্ঘন শুরু করে।

তেহরান সাম্প্রতিক মাসগুলিতে তার লঙ্ঘন ত্বরান্বিত করেছে এবং এই চুক্তিটি সংরক্ষণে প্রথমে কার পদক্ষেপ নেওয়া উচিত সে বিষয়ে বাইডেন প্রশাসনের সাথে একরকমের দন্দে জড়িয়ে পড়েছে।

XS
SM
MD
LG