অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিনাঞ্চলীয় সীমান্ত বরাবার ন্যাশনাল গার্ড সেনা মোতায়েন করবে মেক্সিকো


মেক্সিকো আজ বুধবার নাগাদ গুয়াতেমালার সঙ্গে তার দক্ষিনাঞ্চলীয় সীমান্ত বরাবার ন্যাশনাল গার্ড সেনা মোতায়েন করবে বলে কথা রয়েছে তেমনটাই রফা হয়েছে, যাতে করে যুক্তরাষ্ট্রের ভেতরে ঢুকে যেতে পারবে এ আশায় ধেয়ে আসা লোকজনের সংখ্যা কাটছাঁট করা সম্ভব হয়।

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মারচেলো এবরার্ড সাংবাদিকদের বলেন এই যে সীমান্ত ঘেঁসে এবং দেশের অন্যান্য স্থানে ছয় হাজার সৈন্য মোতায়েন করা হচ্ছে এটা শুরুই হচ্ছে আজ বুধবার থেকে। তবে ঠিক কতো তাড়াতাড়ি, কবে নাগাদ এই সৈন্য সংখ্যার সবটুকুই মোতায়েন করা সম্পন্ন হবে সেটা তিনি স্পষ্ট করে বলেননি।

এবরার্ড একটা কাগজ দেখে দেখে এ বিবরণ পড়ে শোনান যে কাগজটাতে ঐ রফার বিস্তারিত বিবরণ বিধৃত রয়েছে এবং তিনি যেটা কিনা পাঠিয়েছেন মেক্সিকোর সেনেট সভায়। ঐ যে রফা হয় গেলো, সেই তাতে অভিবাসী যাদের আশ্রয় প্রার্থনার দরখাস্ত বিবেচনাধীন রয়েছে যুক্তরাষ্ট্রে, তাদের বিষয় বিবেচনাধীন থাকাকালে তাদেরকে মেক্সিকো ফিরে গিয়ে অপেক্ষা ক’রতে হবে। এবং এই সঙ্গে মধ্যাঞ্চলবর্তী এ্যামেরিকা মহাদেশের উন্নয়নকল্পেও দু’দেশ অবদান রাখবে ব’লে রফায় উল্লেখ রয়েছে।

এই গতকালই প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউসের লনে দাঁড়িয়ে এক টুকরো কাগজ দেখিয়ে সাংবাদিকদের উদ্দেশে বলেছিলেন মেক্সিকোর সঙ্গে এই হলো আমার নতুন অভিবাসন রফা। বলেন এর জন্যে নতুন করে কথাবার্তাও বলতে হবেনা। মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী এবরার্ড বলেছেন আমরা ফেল করবো না। ফেল করলে মেক্সিকো আলোচনার জন্যে তৈরি রইবে কিন্তু ফেইল মেক্সিকো করবে না।

XS
SM
MD
LG