অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে অগ্রগতির দৃষ্টান্ত তুলে ধরছে যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনী


আন্তর্জাতিক বাহিনীর বিরুদ্ধে সাম্প্রতিককালের আফগান সৈন্য এবং পুলিশের উপর্যুপরি আক্রমণ সত্বেও যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তারা সেখানে বিদ্রোহীদের বিরুদ্ধে তাদের অভিযানের সাফল্য তুলে ধরছেন।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যা্ন General Martin Dempsey, এবং যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের কমান্ডার, General James Mattis নেটো এবং আফগান কর্মকর্তাদের সঙ্গে আলোচনা জন্যে আজ আফগানিস্তানে পৌছেছেন।

নেটো বলছে যে এই দুজন অধিনায়ক , আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও নেটো বাহিনীর প্রধান General John Allen, এর সঙ্গে বৈঠকে আলোচনা করেছেন যে কি ভাবে বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানে সমান গতি অব্যাহত রাখা যায় এবং আফগানিস্তানের নিজস্ব শক্তি গড়ে তোলা যায়। এই বৈঠকে সম্প্রতি ভেতর থেকে হামলা চালানোর বিষয়টিও আলোচনা করা হয়।

গত দু সপ্তায় আফগান নিরাপত্তা বাহিনী ১০ জন আন্তর্জাতিক সৈন্যকে হত্যা করেছে যাদের মধ্যে বেশির ভাগই আমেরিকান। এ বছর এ ধরণের হামলায় আন্তর্জাতিক জোট বাহিনীর অন্তত ৩৯ জন সদস্য নিহত হয়েছে।
যে কোন আক্রমণ থেকে সাবধানতা অবলম্বনের জন্যে নেটো সৈন্যদের সব সময়ে , এমনকী নিজেদের ঘাটিতেও গুলি ভর্তি অস্ত্র বহন করার নিদের্শ দেওয়া হয়েছে। তালিবান বলছে যে তারা আফগান নিরাপত্তা বাহিনীর মধ্যে প্রবেশ করেছে এবং জোট বাহিনীর বিরুদ্ধে আক্রমণকে তাদের কৌশলের একটি বড় অংশ বলে মনে করছে।
XS
SM
MD
LG