অ্যাকসেসিবিলিটি লিংক

মুলারের চূড়ান্ত রিপোর্ট: ২০১৬ নির্বাচনে প্রেসিডেন্ট রাশিয়ার সংগে সংশ্লিষ্ট ছিলেন না


হোয়াইট হাউজ সোমবার ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার সংশ্লিষ্টতা বিষয়ক দীর্ঘ তদন্তটি প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে প্রতিহিংসা মূলক ছিল বলে দাবী করে বলেছে, “এটা ছিল সম্পূর্ণ ভাবে বৃথা এক প্রয়াস।

নির্বাচনে রাশিয়ার সংশ্লিষ্টতা বিষয়ক তদন্তের বিশেষ কৌসুলি রবার্ট মুলারের দীর্ঘ প্রতীক্ষিত চূড়ান্ত রিপোর্টের উপসংহারে বলা হয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অথবা তার প্রচার অভিযানের কেউ নির্বাচন প্রচারে ষড়যন্ত্র বা রাশিয়া সঙ্গে সংশ্লিষ্ট ছিল না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য আইনি এবং রাজনৈতিক দিক থেকে এক বিরাট বিজয়। রবিবার যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার এক লিখিত রিপোর্টে গোপনীয় ঐ রিপোর্টের সারসংক্ষেপ প্রকাশ করেছেন। অ্যাটর্নি জেনারেল বার জানান দীর্ঘ ২২ মাস বিশেষ কৌশুলীর তদন্তের পর নির্বাচনে ট্রাপের পক্ষ সমর্থনে রাশিয়ার সংশ্লিষ্টতা বিষয়ক অভিযোগের পক্ষে কোন প্রমান পাওয়া যায়নি।

তিনি রবিবার কংগ্রেসের কাছে ঐ রিপোর্টটি পাঠিয়েছেন এবং জনগণের জন্যও তা প্রকাশ করা হয়েছে। শুক্রবার মুলার তার রিপোর্টটি বিচার বিভাগকে পাঠিয়েছেন।

তবে মুলার প্রেসিডেন্ট ট্রাম্প বিচার কাজে বাধা দেওয়া অথবা মুলারের তদন্তে বাধা দিয়েছেন কিনা---সে বিষয়ে প্রতিবেদনে কোনো উপসংহার টানেননি।

XS
SM
MD
LG