অ্যাকসেসিবিলিটি লিংক

এক ঝলকে আমেরিকার প্রধান প্রধান খবর


যুক্তরাষ্ট্রের ক্যাপিটল পুলিশ বৃহস্পতিবার জানিয়েছে যে বুধবার প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে সহিংস হামলা চালায় এবং কমপক্ষে চারজন প্রাণ হারিয়েছেন।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের দাঙ্গা-হাঙ্গামাকারী সমর্থকারা ক্যাপিটল ভবনে ঢুকে পড়ে যেবিশৃঙ্খল অবস্থার সৃষ্টি করে তাতে যুক্তরাষ্ট্রের মিত্র দেশসহ বিশ্ব নেতৃবৃন্দ রাজধানীর ওয়াশিংটনের পরিস্থিতিতে হতবাক হয়েছেন এবং নিন্দে জানাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের কংগ্রেস বৃহস্পতিবার ভোরে জো বাইডেনকে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে সত্যায়িত করেছে। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সহিংস সমর্থকরা ক্যাপিটল ভবনটি ঘিরে ফেললে ইলেক্টরাল কলেজের ফলাফলের গ্রহণযোগ্যতা বিষয়ক ভোট গ্রহণ বুধবার দুপুরে যে হওয়ার কথা ছিল তা বিলম্বিত হয়।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কংগ্রেস নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের বিজয়কেস্বীকৃতি দেওয়ার পরে, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প জানিয়েছেন যে দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে জো বাইডেন যখন প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন তখন সুশৃঙ্খল ভাবেই দায়িত্ব হস্থান্তর করা হবে।

সবশেষে, জর্জিয়া রাজ্যের ফিরতি দফার সেনেটার নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জন ওসঅফকে বুধবার গভীর রাতে বিজয়ী বলে ঘোষণা করা হয়। ওসঅফ এবং র‍্যালফ ওয়ার্নকের বিজয় এবং তাঁদের শপথ গ্রহণের পরে যুক্তরাষ্ট্রের সেনেট সভায় ডেমোক্র্যাটিক পার্টির পক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জন নিশ্চিত হবে।

XS
SM
MD
LG