অ্যাকসেসিবিলিটি লিংক

সামনে ওমিক্রনের সঙ্গে শক্ত লড়াই আসছে, বলছেন যুক্তরাষ্ট্রের দুই শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা


যুক্তরাষ্ট্রের একটি ষ্টোরের সামনে রাখা মাস্ক পরার বাধ্যবাধকতা সম্বলিত সাইনবোর্ড। ১৮ই ডিসেম্বর। (ছবি- এপি)

ওমিক্রনের সংক্রমণ প্রতিরোধে আগামী “কয়েক সপ্তাহ খুব কঠিন সময়” বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের দুইজন শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা। নতুন এই ধরণ বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ বাড়িয়ে তুলেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথের বিদায়ী পরিচালক ডঃ ফ্রান্সিস কলিন্স বলেন, “পরবর্তী কয়েক সপ্তাহ আমরা সংকটময় বিশ্বে থাকবো”। ফক্স নিউজ সানডে শোতে তিনি বলেন, “ভাইরাসটি আমাদের দিকে একটি কার্ভ বল ছুঁড়ে দিয়েছে”।

তিনি বলেন এখনো পর্যন্ত ৫০ মিলিয়ন অ্যামেরিকান টিকা নেননি যাদের টিকা নেয়া প্রয়োজন, যাকে কলিন্স "হতাশাজনক" বলে মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং প্রেসিডেন্ট বাইডেনের শীর্ষ স্বাস্থ্য উপদেষ্টা ডঃ অ্যান্থনি ফাউচি সিএনএনের ‘ষ্টেট অফ দ্যা ইউনিয়ন’ শো’তে বলেন, “আপনি ভালোভাবে সুরক্ষিত থাকতে চাইলে বুস্টার শট নিন”।

তিনি বলেন করোনাভাইরাস সংক্রমণ দ্রুত বৃদ্ধির ফলে দেশের বেশি আক্রান্ত কিছু জায়গায় হাসপাতালে বেড খালি না থাকার বিষয়টি "যথেষ্ঠ উদবেগ" তৈরি করবে।

এই মুহূর্তে দেশজুড়ে টিকা কর্মসূচী চলছে। তবে ফাউচি বলেন জনসমাবেশে বা ভিড়ের মাঝে মাস্ক পরা প্রয়োজন। তিনি আরও বলেন কভিড-১৯ পরীক্ষা করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের আরও ভালো ব্যবস্থা থাকা দরকার।

ওমিক্রন সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষিতে সরকার কি করছে তা জানাতে প্রেসিডেন্ট বাইডেন মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন।

ইউরোপে করোনাভাইরাসের ক্রমবর্ধমান সংক্রমণের কারণে বেশ কিছু দেশে ২০২০ সালের শুরুর মতো কড়াকড়ি আরোপ করা হয়েছে।

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুতে বলেছেন, “নেদারল্যান্ডস আবারও শাট ডাউন করছে”। টেলিভিশন ভাষণে তিনি বলেন "দ্রুত সংক্রমনশীল ওমিক্রনের প্রভাবে করোনাভাইরাসের পঞ্চম ঢেউ মোকাবেলায় এই ব্যবস্থা নিতে হচ্ছে"।

ওদিকে জার্মানি ব্রিটেনকে অনিরাপদ অঞ্চল ঘোষণা করেছে। কারণ সেখানে ওমিক্রন বাড়ছে।

আর ঐ প্রকরণ যেখানে রয়েছে সেখান থেকে কেউ জার্মানিতে গেলে তাকে দুই সপ্তাহের কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে।

লন্ডন মেয়র সাদিক খান বিবিসিকে বলেন ব্রিটেনে নতুনভাবে কড়াকড়ি আরোপ করা "অনিবার্য"। ব্রিটেনে নতুন প্রকরণ ২০২১ সালের শুরুর দিকের মত খুব বেড়েছে।

ফ্রান্সে ৫ থেকে ১১ বছর বয়সী বাচ্চাদের টিকা দেয়া শুরু হচ্ছে বুধবার থেকে। ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাষ্টেক্স বলেন ওমিক্রন "বিদ্যুতের" মতো ছড়াচ্ছে। সরকারি অফিসে ঢোকার শর্ত হিসাবে সকলের কাছে টিকা নেয়ার প্রমাণপত্র থাকার পরামর্শ দেন তিনি।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী বছর দুয়েক আগে করোনাভাইরাস শুরুর পর থেকে বিশ্বব্যাপী করোনাভাইরাসে ৫.৩ মিলিয়নের বেশি মানুষ মারা গেছেন।

(প্রতিবেদনটির কিছু তথ্য এএফপি, এপি এবং রয়টার্স থেকে নেয়া)

XS
SM
MD
LG