অ্যাকসেসিবিলিটি লিংক

আরও ৩ জন পুলিশের বিরুদ্ধে অভিযোগ দায়েরকে স্বাগত জানিয়েছেন বিক্ষোভকারীরা


বিক্ষোভকারীরা ফ্লয়েডের মামলায় আরও ৩ জন পুলিশের বিরুদ্ধে অভিযোগ দায়েরকে স্বাগত জানিয়েছেন।মিনেসোটা অঙ্গরাজ্যের অভিশংসকরা পুলিশ হেফাজতে থাকা জর্জ ফ্লয়েডের মৃত্যুর জন্য আরও তিনজন পুলিশের বিরুদ্ধে অভিযোগ এনেছেন বিক্ষোভকারীরা তাকে স্বাগত জানিয়েছে তবে তারা পুলিশের অসদাচরণের বিরুদ্ধে এবং গোটা পদ্ধতির সংস্কারের পক্ষে তাদের আন্দোলন অব্যাহত রেখেছে। বুধবারও যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরের এই প্রতিবাদ বিক্ষোভ মূলত শান্তিপুর্ণ ছিল। ওয়াশিংটনে হোয়াইট হাউজ এবং ক্যাপিটল হিলের সামনে কয়েক হাজার লোক প্রতিবাদ জানায় এবং পেনসিলিভিনিয়া এভেনিউ ধরে মিছিল করে যায়। তখন পুলিশ , ন্যাশনাল গার্ড এবং কেন্দ্রীয় সংস্থাগুলোর লোকজন দাঁড়িয়ে থাকে । ওয়াশিংটনের মেয়র কারফিউর মেয়াদ শিথিল করেছেন এবং তা এখন সন্ধ্যে ৭টা পরিবর্তে রাত ১১ টা থেকে শুরু হচ্ছে।

ডেট্রয়টের পুলিশ প্রধান বলেছেন যে রাতের কারফিউর সময়ে যদি কেউ শান্তিপূর্ণ ভাবে হেঁটে যায় তা হলে পুলিশ তাকে বাধা দেবে না । আর সিটেল এর মেয়র কারফিউর আদেশ প্রত্যাহার করে নিয়েছেন। স্যান ফ্রান্সিস্কো এবং লস এঞ্জিলিসের মেয়ররা আজ থেকে কারফিউ তুলে নেয়ার কথা জানিয়েছেন। লস এঞ্জিলিসের মেয়র এরিক গার্সেটি বিক্ষোভকারীদের দাবি মনে নিয়ে পুলিশ বিভাগের বাজেটে অর্থবরাদ্দ কমিয়ে দিয়েছেন। তিনি পুলিশ বিভাগের ১৫ কোটি ডলার এবং অন্যান্য বিভাগের ১০ কোটি ডলার , কৃষ্ণাঙ্গদের স্বাস্থ্য ও শিক্ষা প্রকল্পের জন্য ব্যয় করার কথা বলেছেন। গত রাতে নিউ অরলিন্স এবং নিউইয়র্ক অঙ্গ রাজ্যদুটিতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সামান্য সংঘাত হয়েছে।

এদিকে মিনেসোটার অ্যাটর্নি জেনারেল কীথ এলিসন ফ্লয়েডকে চেপে ধরেছিল যে পুলিশ সেই ডেরেক শভিনের বিরুদ্ধে অভিযোগ এখন থার্ড ডিগ্রি হত্যার পরিবর্তে সেকেন্ড ডিগ্রি হত্যায় উন্নীত করা হয়েছে বলে জানিয়েছেন। এলিসন আরও জানান যে অপর তিনজন পুলিশ , জে এ কিউং, টমাস লেইন এবং টো থা্ওকেও’র বিরুদ্ধেও হত্যায় সহযোগিতার অভিযোগ আনা হয়েছে। এই চারজনই এখন পুলিশি হেফাজতে রয়েছে এবং তাদেরকে আগেই পুলিশের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

XS
SM
MD
LG