অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারের উপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার আহ্বান এলিস ওয়েলসের


যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপপ্রধান সহকারী সচিব এলিস ওয়েলস বলেছেন, অধিকার, সম্মান ও নিরাপত্তার সাথে রোহিঙ্গারা নিজ দেশ মিয়ানমারে ফিরে যাবে সেই প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের উপর চাপ অব্যাহত রাখার আহ্বান জানান তিনি। সোমবার দুপুরে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে সাংবাদিকদের সাথে কথা বলেন এলিস ওয়েলস।

রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র বরাবরই আন্তরিকতা নিয়ে কাজ করছে বলে জানান এবং রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

এলিস ওয়েলস প্রত্যাশা করেন, মিয়ানমারের সাথে বাংলাদেশের আলোচনার মধ্য দিয়ে এই সমস্যার সমাধান হতে পারে, সেখানে জাতিসংঘের অংশগ্রহণ থাকতে পারে।

সকালে এলিস ওয়েলস বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের কোনারপাড়া শূণ্যরেখায় আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেখতে যান। এরপর কুতুপালং ট্রানজিট ক্যাম্পে বেশ কিছু রোহিঙ্গাদের সাথে আলাপ করেন। রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন আন্তর্জাতিক সেবা সংস্থার কর্মকা- পরিদর্শন করেন এবং রোহিঙ্গাদের খোঁজ-খবর নেন এলিস ওয়েলস।

মিয়ানমারের জাতিগত নিধন থেকে প্রাণ বাঁচাতে ১০ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়েছেন। অধিকার নিয়ে স্বদেশে ফেরার প্রত্যাশা করছেন রোহিঙ্গারা।

XS
SM
MD
LG