অ্যাকসেসিবিলিটি লিংক

কেরি জিনিভায় সিরিয়া সম্পর্কে অনানুষ্ঠানিক বৈঠক করেছেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ভিয়েনাতে ইরান ও রাশিয়ান সহপক্ষদের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেছেন । আর এ বৈঠক অনুষ্ঠিত হলো সিরিয়া নিয়ে আর্ন্তজাতিক পর্যায়ে আলোচনার আগেই । যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের কুটনীতিক বৈঠককে সিরিয়াতে রক্তক্ষয়ী সংঘর্ষের ইতিটানার ক্ষেত্রে ‘সবচেয়ে প্রতিশ্রুতিশীল’ সুযোগ বলে অভিহিত করেছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ যারিফ ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ এর সঙ্গে সিরিয়া বিষয়ে বৃহস্পতিবার অনুষ্ঠিত সরাসরি অনানুষ্ঠানিক বৈঠক ছাড়াও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সৌদি আরব,তুরস্ক ও ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কূটনীতিকরা নিয়ে কথা বলেন।

আগামীকাল শুক্রবার , এই বৈঠকে অন্যান্য দেশের প্রতিনিধিরাও যোগ দেবেন। এই সংলাপে সিরীয় সরকার কিংবা সরকারকে উৎখাত করতে চায় যারা সেই সব গোষ্ঠির কেউই অন্তর্ভূক্ত নয়।

সিরীয় ন্যাশনাল কোয়ালিশনের সদস্য মুয়াাওয়াফাক নেয়রাবিয়ে সতর্ক করে দিয়েছেন যে ইরান আসাদকে সমর্থন করায় সেখানে একটি রাজনৈতিক নিস্পত্তির প্রচেষ্টাকে ব্যাহত করবে। এদিকে গতকাল ফ্রান্সের এক সংসদীয় প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বলেছেন যে ফ্রান্সসহ বহু আঞ্চলিক এবং পশ্চিমি দেশ সিরিয়ায় সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠিগুলোকে মদদ দিচ্ছে । সিরীয় নেতা সেখানকার বিরোধী গোষ্ঠিগুলোকে প্রায়শই সন্ত্রসবাদী বলে উল্লেখ করে থাকেন।

XS
SM
MD
LG