অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ Vladimir Putinএর সঙ্গে আলোচনা শেষে রাশিয়া থেকে দেশে ফিরেছেন


সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ রাশিয়া থেকে আজ বুধবারেই দেশে ফিরেছেন। রূশ সামরিক যে অভিযান তিন সপ্তাহ আগে শুরু হয়েছিলো এবং আসাদের সেনাদলকে মদত জোগাচ্ছে যা, সে বিষয়ে প্রেসিডেন্ট Vladimir Putinএর সঙ্গে আলোচনার জন্যেই তিনি রাশিয়া গিয়েছিলেন-এমনিতে ,রাশিয়ায় বড়ো একটা সফরে তিনি যান না।আসলে,২ হাজার ১১ সালের পর দেশের বাইরে কোথাও তিনি গিয়েছেন, আসাদ সম্পর্কে তেমন কিছু শোনা যায়নি।ঐ দু’ হাজার এগারো সালেই আরক্ষা বাহিনী শান্তিপুর্ণ প্রতিবাদ-বিক্ষোভ সমাবেশের ও ঝাঁপিয়ে পড়েছিলো এবং দেশটিকে ক্রমেই তা ঠেলে দিয়েছিলো গৃহযুদ্ধ পানে- যে সংঘাতে অদ্যাবধি প্রাণ হারিয়েছে দু’ লক্ষ চল্লিশ হাজারের বেশি মানুষ।

মঙ্গলবারের মস্কো বৈঠকে রাশিয়ার মদতের জন্যে আসাদ ধন্যবাদ জানান পুটীনকে।বলেন,ঐ মদত ব্যতিরেকে সন্ত্রাস জাঁকিয়ে বসতো দেশটির আরো আরো অঞ্চলে।

সিরিয়া সরকার নিয়ম মাফিক ভাবেই বিদ্রোহি লড়াকুদেরকে সন্ত্রাসী নামে চিহ্নিত করে থাকে। এবং এই যে তারা বিদ্রোহিদেরকেই হামলা অভিযানে তাক করছে-বিমান হামলা চালাচ্ছে, ইসলামিক স্টেইট জঙ্গিদেরকে নয়-যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ এর জন্যে রাশিয়ার বিরুপ সমালোচনা করে থাকে।

XS
SM
MD
LG