অ্যাকসেসিবিলিটি লিংক

সামুদ্রিক কচ্ছপের প্রজাতি হ্রাস পাওয়ার জন্য বিজ্ঞানীরা মানুষকেই দায়ী করছেন


কোটি কোটি বছরের পুরানো এক বিশেষ সামুদ্রিক কচ্ছপের প্রজাতির সংখ্যা হ্রাস পাওয়ার জন্য বিজ্ঞানীরা কিন্তু মানুষকেই দোষারোপ করছেন। সামুদ্রিক কচ্ছপ নিয়ে গবেষণারত বিজ্ঞানীরা বলছেন যে, একটি নতুন কর্ম পরিকল্পনা প্রজাতিগুলির অস্তিত্ব টিকিয়ে রাখতে সহায়তা করতে পারে। এ বিষয়ে ভিওএর সংবাদদাতা আরশ আরবসাদির প্রতিবেদন থেকে জয়তী দাশগুপ্ত জানাচ্ছেন যে, জাতীয় মহাসাগর ও বায়ুমণ্ডলীয় প্রশাসন, সংক্ষেপে নোয়া নামক সংস্থাটির গবেষকরা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের উপকূলে লেদারব্যাক প্রজাতির সামুদ্রিক কচ্ছপের সন্ধান পেয়েছেন, পরিবেশবিদ স্কট বেনসন বলেন, কয়েক লক্ষ বছরের পুরনো এই প্রজাতির কচ্ছপগুলির সংখ্যা মারাত্মকভাবে হ্রাস পাচ্ছে।

The National Oceanic and Atmospheric Administration (NOAA) অর্থাৎ জাতীয় মহাসাগর ও বায়ুমণ্ডলীয় প্রশাসন, সংক্ষেপে নোয়া সংস্থা থেকে স্কট বেনসন বলেন, “অনুমান করা হচ্ছে যে সংখ্যয় প্রায় ১৪০০‘এর বেশী প্রাপ্তবয়স্ক কচ্ছপ এখনও বেঁচে আছে, যাদের প্রত্যেকেই হল স্ত্রীজাতি। এই সংখ্যাটি কিন্তু কয়েক দশক আগে কচ্ছপের সংথ্যার তুলনায় আক্ষরিক অর্থে কয়েকশ হাজার কম। একটি নতুন সমীক্ষায় দেখা গেছে যে, লেদারব্যাক প্রজাতির সমুদ্রের কচ্ছপদের দ্বারা অধিকৃত অঞ্চলটিতে গত ৩০ বছরে কচ্ছপদের সংখ্যা প্রায় ৮০ শতাংশ হ্রাস পেয়েছে। বেনসন হলেন এই সমীক্ষাটির সহ-লেখক, তিনি বলেন এই প্রজাতির অভিযোজন যোগ্যতার পরিপ্রেক্ষিতে কিন্তু এই ঘটনা খুবই আশ্চর্যজনক।

স্কট বেনসন আরও বলেন, “লেদারব্যাক কচ্ছপ একটি প্রাচীন এবং বিশ্বের বৃহত্তম সামুদ্রিক কচ্ছপ। হিসেব অনুযায়ী, ডাইনোসরদের সময় থেকে অর্থাৎ প্রায় আট কোটি বছর ধরে এরা রয়েছে, এদের প্রজাতি খুব খারাপভাবে অভিযোজিত হয় নি। এই প্রজাতিটিকে সব ধরণের প্রতিকূলতার মুখোমুখি হতে হয়েছে, যেমন উল্কার আক্রমণ, জলবায়ু পরিবর্তন, অথবা আপনি যদি আরও কিছু এধরণের ঘটনার কথা মনে করতে পারেন, সব কিছুর মধ্য দিয়েই এরা গেছে।" তিনি বলেন, আন্তর্জাতিক স্তরে মাছ ধরার মতো কার্যক্রম অথবা প্রকল্পগুলি এই অল্প সংখ্যায় বেঁচে থাকা প্রজাতিটির জীবনকে আরও ঝুঁকিপূর্ণ করে তুলেছে। বেনসনের সহযোগী গবেষকদের দল কচ্ছপগুলিতে ট্রান্সমিটার লাগানোর ব্যবস্থা করেছে যাতে মাছ ধরার বহর এগুলি এড়াতে পারে, এবং এদের দ্রুত হারে সংখ্যা কমে যাওয়া বন্ধ করতে যা কিছু করা যায়, সবকিছুই করছে। স্কট বেনসন আরও বলেন, “আমরা এই মুহূর্তে এমন অবস্থায় পৌঁছেছি যে এদের অবশিষ্টাংশ বেঁচে আছে, এখন যে কোনও ছোট্ট ঘটনা এদের অস্তিত্বকে সম্ভাব্যভাবে ব্যাহত করতে পারে। সুতরাং, এই প্রজাতিকে রক্ষা করার জন্য আমাদের হাতে খুব অল্প সময় রয়েছে”।

লেদারব্যাক কচ্ছপগুলির সাতটি প্রজাতিই সমস্যায় পড়েছে, তবে একটি নতুন সমীক্ষা পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি প্রজাতির দিকে দৃষ্টি আকর্ষণ করেছে, যে কচ্ছপগুলি যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল অঞ্চলে জেলিফিশের আকর্ষণে, যা এই কচ্ছপগুলির খুব প্রিয় খাবার, ইন্দোনেশিয়া এবং সলোমন দ্বীপপুঞ্জ থেকে ১১,০০০ কিলোমিটারেরও বেশি অতিক্রম করে এগিয়ে আসছে। নোয়া (NOAA) সম্প্রতি একটি নতুন কর্ম পরিকল্পনা প্রকাশ করেছে যাতে এই প্রজাতিকে রক্ষা করার জন্য আরও বেশি আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানানো হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:04:21 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG