অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে RABএর শীর্ষ কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য যুক্তরাষ্ট্রের সেনেটরদের আহ্বান


A suspected drug dealer is arrested by Bangladesh's Rapid Action Battalion (RAB) soldiers during a raid on drug dealers at Mohammadpur Geneva Camp in Dhaka, Bangladesh, May 26, 2018.

যুক্তরাষ্ট্র সেনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির শীর্ষ সদস্য ডেমক্র্যাটিক দলীয়  সেনেটার বব মেনেনডেজ এবং রিপাবলিকান দলীয় সেনেটার টড ইয়াং এর নেতৃত্বাধীন সেনেটের আটজন সদস্য, বাংলাদেশের RAB এর সিনিয়র কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন। অভিযোগ হচ্ছে ২০১৫ সাল থেকে  RAB   ৪০০’র ও বেশি লোককে বিচার-বহির্ভূত ভাবে হত্যা করেছে।

যুক্তরাষ্ট্র সেনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির শীর্ষ সদস্য ডেমক্র্যাটিক দলীয় সেনেটার বব মেনেনডেজ এবং রিপাবলিকান দলীয় সেনেটার টড ইয়াং এর নেতৃত্বাধীন সেনেটের আটজন সদস্য, বাংলাদেশের RAB এর সিনিয়র কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন। অভিযোগ হচ্ছে ২০১৫ সাল থেকে RAB ৪০০’র ও বেশি লোককে বিচার-বহির্ভূত ভাবে হত্যা করেছে।

পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এবং অর্থমন্ত্রী স্টিভেন মানুচিনের কাছে লেখা চিঠিতে সেনেটাররা প্রশাসনের প্রতি এই আহ্বান জানান যে তাঁরা যেন RAB এর সিনিয়র কমান্ডারদের লক্ষ্য করে প্রযোজ্য আইনের অধীনে নিষেধাজ্ঞা আরোপ করেন।

সেনেটাররা তাঁদের চিঠিতে উল্লেখ করেন যে ২০১৮ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশে নির্বাচনের কয়েক মাস আগে সরকার মাদক দ্রব্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার পর RAB ‘এর বিচারবহির্ভূত হত্যাকান্ড বৃদ্ধি পেয়েছে বলে বলা হচ্ছে। বিচার বহির্ভূত, তাত্ক্ষণিক এবং দ্রুত হত্যা বিষয়ক জাতিসংঘের বিশেষ রেপর্টায়ারসহ জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেছেন যে মাদক দ্রব্যের বিরুদ্ধে যুদ্ধ হচ্ছে বিচার বহির্ভূত হত্যার ব্যাপারে ইচ্ছাকৃত নীতি এবং তাঁরা সরকারকে এটা বন্ধ করে আইনের শাসন এবং মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছেন। তবে সরকার এই সব বন্ধ করতে ব্যর্থ হয়েছে এবং কোন বিচার ছাড়াই অব্যাহত ভাবে বিচার বহির্ভূত হত্যাকান্ড চালিয়ে যাচ্ছে। সেনেটাররা আরও বলেছেন যে বিচার বহির্ভূত হত্যকান্ড ছাড়াও, জাতিসংঘের বিশেষজ্ঞ, সাংবাদিক এবং মানবাধিকার গোষ্ঠিগুলোর কাছে জোর করে গুম করা এবং নির্যাতন করার প্রমাণ আছে।

XS
SM
MD
LG