অ্যাকসেসিবিলিটি লিংক

উভয় রাজনৈতিক দলের আইন প্রণেতাদের তীব্র নিন্দার সম্মুখীন প্রেসিডেন্ট ট্রাম্প


সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের সৈন্যদল প্রত্যাহার করার জন্য প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রের উভয় রাজনৈতিক দলের আইন প্রণেতাদের তীব্র নিন্দার সম্মুখীন হন। সৈন্য প্রত্যাহার করার পরপরই সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে সামরিক অভিযানে নেমে পড়ে তুরস্ক। অথচ জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে এই কুর্দিরাই ছিল যুক্তরাষ্ট্রের মিত্র। বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র নিন্দা করে নেওয়া প্রস্তাবের পক্ষে বিপুল সংখ্যায় ভোট পড়ে। ট্রাম্প বলেছেন তিনি সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সামরিক অভিযান বন্ধের দাবী জানিয়েছেন।

ভয়েস অফ আমেরিকার প্রতিবেদক Zlatica Hoke এর প্রতিবেদন পড়ে শোনাচ্ছি। আমার সঙ্গে রয়েছেন সেলিম হোসেন।

বুধবার প্রেসিডেন্ট ট্রাম্প সংবাদদাতাদের বলেন তার নির্বাচনী প্রচারণার সময় তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি যুক্তরাষ্ট্রের সৈন্যদের ঘরে ফিরিয়ে আনবেন।তিনি তার প্রতিশ্রুতি রেখেছেন, সৈন্যদের ঘরে ফিরিয়ে আনছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, সময় হয়েছে আমাদের সৈন্যদের ঘরে ফিরিয়ে নিয়ে আসার।সেখানে আমাদের কোনও সৈন্য আহত বা নিহত হয়নি। এর কারণ আমি প্রেসিডেন্ট এবং আমরা বস। এটা মনে রাখতে হবে।

প্রেসিডেন্ট ট্রাম্প, তার বিরুদ্ধে আনা এই অভিযোগ যে তিনি তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তায়িপ এরদোয়ানের সঙ্গে এক টেলিফোন আলাপের সময় তুরস্ককে সিরিয়ার উত্তরাঞ্চলে সামরিক অভিযান চালানোর সবুজ সংকেত দিয়েছেন তা অস্বীকার করেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমি ঐ আলাপের পরে খুব কঠোর ভাষায় একটি চিঠি লিখেছি। এবং সেখানে কোনও ধরণের সবুজ সংকেত দেয়া হয়নি।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রতিনিধিত্বে একটি দল এই মুহূর্তে আঙ্কারাতে অবস্থান করছে। উত্তরাঞ্চলে সামরিক অভিযান বন্ধ করতে প্রেসিডেন্ট এরদোয়ানকে রাজি করানোর জন্য তারা তুরস্ক সফরে গেছেন। তারা বলছেন, তুরস্ক যদি তাদের অভিযান অব্যাহত রাখে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন। তারা মনে করেন কোন নিষেধাজ্ঞা এই রক্তক্ষয়ী অভিযানকে রুখতে পারবেনা। প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থক, রিপাবলিকান সেনেটর লিন্ডসি গ্র্যাহাম বলেন যুক্তরাষ্ট্রের সৈন্যদের প্রত্যাহার যেই শুন্যতা তৈরি করেছিল সেই শুন্যতা এখন যুক্তরাষ্ট্রের শত্রুদের কবলে।

সেনেটর লিন্ডসি গ্র্যাহাম বলেন, রাশিয়া এবং ইরান আমাদের বন্ধু নয়। তারা কখনই যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষা করবেনা। বরং কুর্দিরা আমাদের বন্ধু এবং তাদেরকেই বন্ধু তালিকা থেকে পরিত্যাগ করা হয়েছে।

বুধবার প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়ে একটি প্রস্তাবের পক্ষে ৩৫৪ টি ভোট পড়ে। বিপক্ষে পড়ে ৬০ টি ভোট।

ভোটের পর প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউসে উভয় দলের প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন। কিন্তু ট্রাম্প ন্যান্সি পেলোসিকে তার কথায় একজন নিম্নমানের রাজনীতিবিদ বলায় ডেমক্র্যাটরা ওয়াক-আউট করেন।

স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, আমার মতে যেই সংখ্যা ভোট পড়েছে, রিপাবলিকানদের মধ্যে একের ও অধিক প্রেসিডেন্ট ট্রাম্পের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দিয়েছেন। এবং এতেই প্রেসিডেন্ট ট্রাম্প ঘাবড়ে যান। এই কারণেই আমরা আমদের বৈঠক চালিয়ে যেতে পারিনি কারণ তিনি যেন বাস্তবতা মেনে নিতে পারছিলেন না।

তবে রিপাবলিকান আইন প্রণেতারা ওয়াক আউটের জন্য পেলোসিকে দায়ি করছেন।

প্রতিনিধি পরিষদের সংখ্যালঘিষ্ঠ দলের নেতা কেভিন ম্যাকারথি বলেন, সংকটের মুহূর্তে নেতাদের পাশে থাকা প্রয়োজন। যা বলা হচ্ছে তা তাদের পছন্দ হোক বা না হোক। সমস্যা সমাধানের জন্য তাদের থাকা প্রয়োজন।

এদিকে যখন প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্ত পরিবর্তনের জন্য আইন প্রণেতারা আহ্বান জানাচ্ছেন ওদিকে তখন সিরিয়ার পরিস্থিতি ইতিমধ্যে পাল্টে যেতে শুরু করেছে।উত্তরাঞ্চলে তুরস্কের অভিযান রুখতে সিরিয়ার সরকারী বাহিনী, কুর্দি এবং অন্যান্য স্থানীয় মিলিশিয়াদের সঙ্গে যোগ দিয়েছে। মঙ্গলবার প্রধান শহর মানবীজে প্রবেশের পর ঐ বাহিনীগুলো বুধবার কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ সীমান্ত শহর কোবানিতে প্রবেশ করেছে। রাশিয়া জানিয়েছে তারা তুরস্ক এবং সিরিয়ার সরকারী বাহিনীর মধ্যকার এই যুদ্ধ যেকোনো ভাবে রুখে দেবার অঙ্গীকার করেছে।

এই পরিস্থিতি নিয়ে আমাদের সঙ্গে কথা বলেছেন বাংলাদেশের ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক পারভেয করিম আব্বাসি।


XS
SM
MD
LG