অ্যাকসেসিবিলিটি লিংক

এরদোয়ানকে সামরিক অভিযান বন্ধ করার চাপ দিয়েছেন মাইক পেন্স


আজ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েব এরদোয়ানকে সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধ করার লক্ষ্যে অস্ত্র বিরতির জন্য চাপ দেন। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রায় সব যুদ্ধক্ষেত্র থেকে আমেরিকান সৈন্যদের প্রত্যাহার করে নেয়ার পর এরদোয়ান এই আক্রমণ অভিযান শুরু করেন।

পেন্স এবং তাঁর সঙ্গে পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এবং হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও ব্রায়ান, রাজধানী আংকারায় তুর্কী নেতার সঙ্গে বৈঠক করেছেন।এই বৈঠকের ঠিক একদিন আগেই ট্রাম্প এই লড়াইয়ের ফলাফলকে তকোন রকম গুরুত্ব না দিয়ে বলেছিলেন, “ আমাদের সঙ্গে এর কোন সম্পর্ক নেই যদিও প্রতিনিধি পরিষদে সৈন্য প্রত্যাহারের নিন্দে জানিয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতায় প্রস্তাব পাশ করা হয়। ট্রাম্প বরঞ্চ কুর্দি যোদ্ধাদেরই খাটো করে দেখেন এবং বলেন তারা কোন ফেরেশতা নয়। বলাই বাহুল্য এই কুর্দি যোদ্ধারা ইসলামিক স্টেট সন্ত্রাসীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সৈন্যদের সঙ্গে একত্রেই লড়াই করেছে।

গত সপ্তায় এরদোয়ানকে লেখা একটি চিঠিতে ট্রাম্প সতর্ক করে দিয়ে বলেন , কুর্দি যোদ্ধাদের দমন করতে গিয়ে কঠোর হবেন না, বোকামি করবেন না । তবে তুরস্ক থেকে পাওয়া খবরে জানা গেছে এরদোয়ান ট্রাম্পের ঐ ছোট্ট চিঠিটি নাকি ফেলে দেন।ট্রাম্প বলেন এরদোয়ান কুর্দি যোদ্ধাদের আক্রমণ করে ইতিহাসে তাঁর কথায় শয়তান হিসেবে চিহ্নিত হবার ঝুঁকি নিচ্ছেন ।

তবে গতকালই এরদোয়ান এই অভিযান অব্যাহত রাখার সংকল্প প্রকাশ করেন। ট্রাম্প গতকাল এক সংবাদ সম্মেলনে বলেন যে আংকারার বিরুদ্ধে যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তিনি আরোপ করবেন, তা হবে তুরস্কের রাজনীতির জন্য বিপর্যয়কর।

XS
SM
MD
LG