অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে বর্তমানে অবস্থিত আমেরিকান সৈন্য প্রত্যাহার বিলম্বিত করার ঘোষণা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আজ ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের অনুমানের বাইরে তালিবান আফগানিস্তানে যে অগ্রগতি সাধন করেছে তার পরিপ্রেক্ষিতে আগামী বছর আফগানিস্তান থেকে আমেরিকান সামরিক বাহিনী প্রত্যাহারের যে পরিকল্পনা ছিল , তার গতি এখন তিনি খানিকটা শ্লথ করবেন।

আজ হোয়াইট হাউজে ওবামা বলেন যে গোটা ২০১৬ সালের অনেকটা জুড়েই ঐ যুদ্ধবিধ্বস্ত দেশে বর্তমান সংখ্যা ৯৮০০ রাখতে চান । ২০১৭ সালের জানুয়ারী মাসে , প্রেসিডেন্টের মেয়াদ শেষ হবার সময় নাগাদ এই সৈন্য সংখ্যা সাড়ে পাঁচ হাজারে নামিয়ে আনা হবে।

প্রেসিডেন্ট বলেন যে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের মিশন হবে দ্বিমুখি। একদিকে তারা আফগান বাহিনীকে প্রশিক্ষণ দেবে এবং অন্যদিকে সন্ত্রাস বিরোধী অভিযানে অংশ নেবে। তিনি বলেন আফগানিস্তানের সামরিক বাহিনী যতটা শক্তিশালি হওয়া উচিৎ ততটা নয় এবং তালিবান গ্রামাঞ্চলে কিছুটা নিয়ন্ত্রণ গ্রহণ করেছে এবং তারা শহরগুলোতেও বড় ৱরকমের হামলা চালাতে পারে।

তিনি বলেন দেশটির প্রধান প্রধান ক্ষেত্রে নিরাপত্তা পরিস্থিতি অত্যন্ত ভঙ্গুর এবং এর অবনতি ঘটার আশঙ্কা রয়েছে। এ দিকে আফগানিস্তানে তালিবান বলছে যে সে দেশে যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন , তাদের কথায় দখল শেষ হতে হবে এবং ইসলামি সরকার প্রতিষ্ঠা করতে হবে।

XS
SM
MD
LG