অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র আবার জাতিসংঘের মানবাধিকার পরিষদে ফিরে যেতে চায়:ব্লিংকেন


যুক্তরাষ্ট্রের  পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলছেন যে এ বছরে আরও পরের দিকে জাতিসংঘের মানবাধিকার পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হলে যুক্তরাষ্ট্র এতে যোগ দেয়ার চেষ্টা করবে। ব্লিংকেন গতকাল ঐ পরিষদে দেয়া এক ভিডিও ভাষণে বলেন , “ আমরা বিনয়ের সঙ্গে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের কাছে  চাইছি এই পরিষদে ফিরে আসার ব্যাপারে আমাদের সমর্থন দেয়ার জন্য”

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলছেন যে এ বছরে আরও পরের দিকে জাতিসংঘের মানবাধিকার পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হলে যুক্তরাষ্ট্র এতে যোগ দেয়ার চেষ্টা করবে। ব্লিংকেন গতকাল ঐ পরিষদে দেয়া এক ভিডিও ভাষণে বলেন , “ আমরা বিনয়ের সঙ্গে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের কাছে চাইছি এই পরিষদে ফিরে আসার ব্যাপারে আমাদের সমর্থন দেয়ার জন্য”। ৪৭ সদস্য বিশিষ্ট এই পর্ষদের আসনগুলোর মেয়াদ হচ্ছে তিন বছর এবং ব্লিংকেন বলছেন যুক্তরাষ্ট্র ২০২২ থেকে ২০২৪ সালের জন্য ঐ পর্ষদে আসন চায়।

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসনকালে যুক্তরাষ্ট্র এই পর্ষদ থেকে নিজেকে এই বলে প্রত্যাহার করে নেয় যে তারা অন্যায় ভাবে ইসরাইলকে লক্ষ্য বস্তুতে পরিণত করেছে এবং এমন কিছু রাষ্ট্রকে সদস্য হতে দিয়েছে যাদের মানবাধিকার রেকর্ড খুবই দূর্বল। ব্লিংকেন বলেন যুক্তরাষ্ট্র যখন আবার সম্পৃক্ত হচ্ছে তখন আমরা মানবাধিকার পর্ষদকে বলবো তাদের কার্যক্রম পরিচালনার বিষয়টি খতিয়ে দেখতে। আর তার মধ্যে রয়েছে ইসরাইলের ব্যাপারে তাদের মাত্রাহীন মনোযোগ।

XS
SM
MD
LG