অ্যাকসেসিবিলিটি লিংক

আজ দু’জন ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীর গুরুত্বপূর্ণ বিতর্ক


2020 US Vice Presidential Debate

আজ বুধবার রাতে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমক্র্যাটিক সেনেটার কামালা হ্যারিসের মধ্যকার বিতর্ক রাজনৈতিক ঘটনাগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ বিষয় হবে বিশেষত যখন করোনাভইরাসের কারণে অনেক কিছুই ওলোটপালট হচ্ছে। স্বাভাবিক পরিস্থিতিতে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীদের মধ্যকার বিতর্ক দ্বিতীয় পর্যায়ের বিতর্ক হিসেব গণ্য হয় কারণ প্রেসিডেন্ট পদপ্রার্থীদের  মধ্যকার বিতর্কগুলিই প্রধানত ভোটদাতাদের মনে স্মরণীয় মূহুর্তগুলোর উদ্রেক করে

আজ বুধবার রাতে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমক্র্যাটিক সেনেটার কামালা হ্যারিসের মধ্যকার বিতর্ক রাজনৈতিক ঘটনাগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ বিষয় হবে বিশেষত যখন করোনাভইরাসের কারণে অনেক কিছুই ওলোটপালট হচ্ছে। স্বাভাবিক পরিস্থিতিতে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীদের মধ্যকার বিতর্ক দ্বিতীয় পর্যায়ের বিতর্ক হিসেব গণ্য হয় কারণ প্রেসিডেন্ট পদপ্রার্থীদের মধ্যকার বিতর্কগুলিই প্রধানত ভোটদাতাদের মনে স্মরণীয় মূহুর্তগুলোর উদ্রেক করে। কিন্তু ৭৪ বছর বয়সী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গত সপ্তায় কভিড ১৯ এ সংক্রমিত বলে স্বাস্থ্য পরীক্ষায় জানা যাবার পর এবং তাঁর ডেমক্র্যাটিক প্রতিদ্বন্দ্বি ৭৭ বছর বয়সী জো বাইডেন প্রচার অভিযানে অত্যন্ত সতর্কতা অবলম্বন করায়, ভোটদাতারা হয়ত তাঁদের অপেক্ষাকৃত কম বয়সী নির্বাচনী জুটির দিকেই বেশি মনোযোগ দিতে পারেন , যারা প্রয়োজন বোধে তাঁদের স্থলাভিষিক্ত হতে পারেন।

ইউটাহ অঙ্গরাজ্যের সল্ট লেক সিটিতে এই বিতর্কে অংশ নেবেন ৬১ বছর বয়সী ভাইস প্রেসিডেন্ট পেন্স যিনি কংগ্রেসের একজন সাবেক সদস্য এবং ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের প্রাক্তন গভর্ণর । তিনি এমন একটি ব্যতিক্রমী অবস্থান থেকে আজ বিতর্ক করবেন যখন প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউজে মারাত্মক সংক্রামক ব্যাধি থেকে সেরে উঠছেন । এ দিকে ৫৫ বছর বয়সী ক্যালিফোর্নিয়ার সাবেক অ্যাটর্নি জেনারেল কামালা হ্যারিস চাইছেন যুক্তরাষ্ট্রে প্রথম নারী এবং প্রথম আফ্রিকান-আমেরিকান ভাইস প্রেসিডেন্ট হতে এমন এক সময়ে যখন তাঁর সঙ্গে যিনি প্রেসিডেন্ট পদপ্রার্থী তাঁর বয়স নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক টড বেল্ট বলছেন,” এ বছরের ব্যাপারটা একটু আলাদা , করোনাভাইরাসের কারণে নয় শুধু , এ কারণেও শুধু নয় যে প্রেসিডেন্ট পদপ্রার্থীদের মধ্যে আরেকবার বিতর্ক নাও হতে পারে বরঞ্চ এ কারণেও যে দুজন শীর্ষ পদপ্রার্থীই সত্তুরোর্ধ বয়সের লোক”।

XS
SM
MD
LG