অ্যাকসেসিবিলিটি লিংক

হাইতিতে যুক্তরাষ্ট্র সৈন্য পাঠাবে না, শুধু হত্যা তদন্তে সহায়তা করবে


হাইতির প্রেসিডেন্ট জোভেনেল ময়েসের হত্যার সেখানে যুক্তরাষ্ট্রের সৈন্য পাঠানোর অনুরোধ জানানোর পর , জানা গেছে সে দেশে সৈন্য পাঠানোর কোন পরিকল্পনা যুক্তরাষ্ট্রের নেই। তবে যুক্তরাষ্ট্র এই হত্যা তদন্তের ব্যাপারে তাত্ক্ষণিক সহায়তায় সম্মত হয়েছে। হাইতির অন্তরবর্তী প্রধানমন্ত্রী ক্লড জোসেফ এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের মধ্যে আলোচনার সময়ে হাইতির অবকাঠামোর সুরক্ষার জন্য দেশটি বুধবার যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘকে সেখানে সৈন্য মোতায়েনের কথা বলেছে বলে রয়টার্স এবং এএফপিসহ সংবাদ মাধ্যমগুলোর সঙ্গে কথা বলার সময়ে জানিয়েছেন হাইতির নির্বাচন বিষয়ক মন্ত্রী ম্যাথিয়েস পিয়ের

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল ময়েসের হত্যার সেখানে যুক্তরাষ্ট্রের সৈন্য পাঠানোর অনুরোধ জানানোর পর , জানা গেছে সে দেশে সৈন্য পাঠানোর কোন পরিকল্পনা যুক্তরাষ্ট্রের নেই। তবে যুক্তরাষ্ট্র এই হত্যা তদন্তের ব্যাপারে তাত্ক্ষণিক সহায়তায় সম্মত হয়েছে। হাইতির অন্তরবর্তী প্রধানমন্ত্রী ক্লড জোসেফ এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের মধ্যে আলোচনার সময়ে হাইতির অবকাঠামোর সুরক্ষার জন্য দেশটি বুধবার যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘকে সেখানে সৈন্য মোতায়েনের কথা বলেছে বলে রয়টার্স এবং এএফপিসহ সংবাদ মাধ্যমগুলোর সঙ্গে কথা বলার সময়ে জানিয়েছেন হাইতির নির্বাচন বিষয়ক মন্ত্রী ম্যাথিয়েস পিয়ের। মন্ত্রী বলেন জোসেফ বৃহষ্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে জাতিসংঘ বাহিনী মোতায়েনর অনুরোধ করেন।

রয়টার্সকে মন্ত্রী পিয়ের বলেন , “আমরা এমন একটা পরিস্থিতির মধ্যে ছিলাম যখন আমরা ভেবেছিলাম দেশের বন্দর , বিমান বন্দর এবং জ্বালানি শক্তির মতো অবকাঠামোগুলোকে লক্ষ্য বস্তুতে পরিণত করা হবে। নাম প্রকাশ করা হয়নি, যুক্তরাষ্ট্রের এমন একজন শীর্ষ কর্মকর্তাকে উদ্ধৃত করে রয়টার্স শুক্রবার জানিয়েছে , হাইতিকে “ এই মূহুর্তে” সামরিক সহায়তা দেয়ার কোন পরিকল্পনা যুক্তরাষ্ট্রের নেই। এ এফ পি মন্তব্য চাইলে জাতিসংঘ তাতে তাত্ক্ষণিক ভাবে সাড়া দেয়নি। শুক্রবার দিনে আরও আগের দিকে বাইডেন প্রশাসন বলে যে নিরাপত্তা ও তদন্তে সহায়তার জন্য হাইতি সরকারের অনুরোধে তারা ফেডারেল তদন্ত ব্যুরো (এফবিআই) এবং স্বরাষ্ট্র প্রতিরক্ষা বিভাগ( ডিএইচএস) ‘এর শীর্ষ কর্মকর্তাদের হাইতির পোর্ট-অ-প্রিন্সে পাঠাচ্ছে। হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি শুক্রবার সংবাদদাতাদের জানান , যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা, “ পরিস্থিতি মূল্য়ায়ন করবেন এবং দেখবেন আমরা কি ভাবে সহয়োগিতা করতে পারি”। তিনি আরও বলেন, “ প্রেসিডেন্টের হত্যকান্ড পরবর্তী সময়ে হাইতির জনগণকে আমরা কি ভাবে সহযোগিতা করতে পারি সে বিষয়ে যুক্তরাষ্ট্র , হাইতি এবং আমাদের আন্তর্জাতিক সহযোগী রাষ্ট্রগুলোর সঙ্গে নিবিড় সলাপরামর্শ করছে।

(এপি, রয়টার্স ও এএফপি’র তথ্য সম্বলিত)

XS
SM
MD
LG