অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন প্রশাসন বেইজিং শীতকালীন অলিম্পিক গেমস কূটনৈতিকভাবে বয়কটের ঘোষণা দেবে, বলছে সংবাদ মাধ্যম


বেইজিংয়ের শৌগাং পার্কে ২০২২ সালের অলিম্পিক এবং প্যারালিম্পিক শীতকালীন গেমসের জন্য বেইজিং আয়োজক কমিটির সদর দফতরের বাইরে বেইজিং ২০২২ লোগো।
বেইজিংয়ের শৌগাং পার্কে ২০২২ সালের অলিম্পিক এবং প্যারালিম্পিক শীতকালীন গেমসের জন্য বেইজিং আয়োজক কমিটির সদর দফতরের বাইরে বেইজিং ২০২২ লোগো।

বাইডেন প্রশাসন আসন্ন ২০২২ বেইজিং শীতকালীন অলিম্পিক গেমস কূটনৈতিকভাবে বয়কটের ঘোষণা দেবে বলে, যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমগুলোর বরাত দিয়ে খবর বেরিয়েছে।

কূটনৈতিক বয়কটের অর্থ হল, কোনও আমেরিকান কর্মকর্তা বেইজিং ২০২২ গেমসের কোনও ইভেন্টে যোগদান করবেন না, যদিও এখনও টিম ইউএসএ ক্রীড়াবিদদের অংশগ্রহণের অনুমতি থাকবে৷

এর আগে, ১৯৮০ সালে একবার এমন ঘটনা ঘটেছিল, যখন ১৯৭৯’র শেষের দিকে সোভিয়েত ইউনিয়ন আফগানিস্তান আক্রমণ করে। তৎকালীন রাষ্ট্রপতি জিমি কার্টার তখন আমেরিকান ক্রীড়াবিদদের মস্কো গ্রীষ্মকালীন গেমসে অংশগ্রহণ থেকে বিরত রেখেছিলেন।

প্রত্যাশিত ঘোষণার এই রিপোর্টটি প্রথম করেছে সিএনএন।

সোমবার বেইজিংয়ে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের অভিযুক্ত করেছেন, যারা "গ্র্যান্ডস্ট্যান্ডিং" গেমসের কূটনৈতিক বয়কটের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনকে চাপ দিচ্ছেন। তবে ওয়াশিংটন যদি সত্যিই বেইজিং শীতকালীন অলিম্পিক গেমস বয়কট করে, তাহলে চীনও "পাল্টা ব্যবস্থা" নেবে বলে হুঁশিয়ারি দিয়েছে।

চীনের মানবাধিকার লঙ্ঘন, বিশেষত জিনজিয়াং প্রদেশে লক্ষ লক্ষ মুসলিম উইঘুরদের আটক এবং হংকংয়ে গণতন্ত্রপন্থী শক্তির বিরুদ্ধে দমন-পীড়নের সমালোচনার করে, প্রেসিডেন্ট বাইডেন, একটি কূটনৈতিক বয়কটের কথা বিবেচনা করছেন বলে গত মাসে জানিয়েছিলেন।

উল্লেখ্য, বেইজিং শীতকালীন অলিম্পিক চলবে ৪-২০ ফেব্রুয়ারি পর্যন্ত।

[ এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স এবং অ্যাসোসিয়েটেড প্রেস থেকে নেয়া হয়েছে ]।

XS
SM
MD
LG