অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার প্রায় অর্ধেক সম্পন্ন : যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী


আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার দ্রুত গতিতেই চলছে এবং সামরিক পরিকল্পনাকারীরা বলছেন যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক সৈন্যকে দেশে ফেরত পাঠানো হয়েছে এবং সাজ সরঞ্জামগুলো হয় দেশে পাঠানো হয়েছে নয়ত নষ্ট করে দেয়া হয়েছে। যুক্তাষ্ট্রের  কেন্দ্রীয় কমান্ড  বা সেন্টকম মঙ্গলবার বলে যে ৩০ থেকে ৪৪% সৈন্য প্রত্যাহার এখন সম্পন্ন হয়েছে এবং ছ’টি স্থাপনা আফগান নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।আরও অনেকগুলো ঘাঁটি সামনের দিন এবং সপ্তাগুলোতে হস্তান্তর করা হবে।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার দ্রুত গতিতেই চলছে এবং সামরিক পরিকল্পনাকারীরা বলছেন যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক সৈন্যকে দেশে ফেরত পাঠানো হয়েছে এবং সাজ সরঞ্জামগুলো হয় দেশে পাঠানো হয়েছে নয়ত নষ্ট করে দেয়া হয়েছে। যুক্তাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড বা সেন্টকম মঙ্গলবার বলে যে ৩০ থেকে ৪৪% সৈন্য প্রত্যাহার এখন সম্পন্ন হয়েছে এবং ছ’টি স্থাপনা আফগান নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।আরও অনেকগুলো ঘাঁটি সামনের দিন এবং সপ্তাগুলোতে হস্তান্তর করা হবে। এক বিবৃতিতে সেন্টকম বলছে,”আমরা অনুমান করছি আফগান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী যখন দেশটিকে স্থিতিশীল ও নিরাপদ রাখার চেষ্টা করছে তখন তাদের সাহায্য করতে পারে ভবিষ্যতে এমন আরও ঘাঁটি এবং সামরিক সম্পদ আমরা তাদের কাছে হস্তান্তর করতে পারবো।

এই হালনাগাদ তথ্যে জানা গেছে যুক্তরাষ্ট্র সি- সেভেন্টিন ৩০০ টি বিমান সমান জিনিষপত্র আফগানিস্তান থেকে সরাতে সক্ষম হয়েছে এবং বলছে আরও ১৩ হাজার সাজসরঞ্জাম নষ্ট করে দেয়ার জন্য পাঠানো হয়েছে । এই মাত্র গত সপ্তায় সেন্টকম বলেছে যে প্রত্যাহারের প্রায় ২৫% সম্পন্ন করা হয়েছে এবং ওয়াশিংটনে আইন প্রণেতাদের সামনে সাক্ষ্য দেয়ার সময়ে প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন যে সৈন্য প্রত্যাহারের গতি খানিকটা এগিয়ে্ আছে।

পৃথক ভাবে আরেকটি খবরে আফগান ও আমেরিকান কর্মকর্তাদের উদ্ধৃত করে বার্তা সংস্থা এ এফ পি বলছে যুক্তরাষ্ট্র আগামি কুড়ি দিনের মধ্যে বাগরাম বিমান ঘাঁটিটি আফগান সরকারের কাছে অর্পণ করবে। মঙ্গলবার পেন্টগনের প্রেস সচিব জন কারবি কোন রকম সময়সীমা নিশ্চিত করতে অস্বীকৃতি জানান তবে পেন্টাগনের সংবাদদাতাদের বলেন,”স্পষ্টতই বাগরাম তাদের হাতে তুলে দেয়া হবে”।

XS
SM
MD
LG