অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের প্রত্যাহার, নিষেধাজ্ঞা পুণর্বহাল


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে বহুজাতিক পরমাণু চুক্তি আনুষ্ঠানিক ভাবে মংগলবার ত্যাগ করলেন। তিনি এটিকে জঘন্য একটি একতরফা চুক্তি বলে অভিহিত করেন এবং বলেন যে এই চুক্তি আদৌ্ হওয়া উচিৎ ছিল না।

হোয়াইট হাউজের কুটনৈতিক কক্ষ থেকে দেওয়া এক মন্তব্যে ট্রাম্প ঘোষনা দেন যে যুক্তরাষ্ট্র অবিলম্বে ইরান সম্পর্কিত সব নিষেধাজ্ঞা আবার ও বহাল করছে যা কীনা সে Joint Comprehensive Plan of Agreement বা JCPOA ‘এর অংশ হিসেবে প্রত্যাহার করে নিয়েছিল। ট্রাম্প এর পর একটি স্মারক লিপিতে স্বাক্ষর দেন যেখানে ট্রাম্পের পূর্বসুরি বারাক ওবামা ইরানের ওপর থেকে যে পরমাণু বিষয়ক যে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছিলেন , তার সব ক’টি আবারও আরোপ করার জন্য যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিভাগকে আদেশ দিয়েছেন।

ট্রাম্প বলেন JCPOA কোন শান্তি আনেনি এবং কখনই আনবে না। স্মরণ করা যেতে পারে যে ২০১৫ ইরানের সঙ্গে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৫ টি স্থায়ী সদস্য রাষ্ট্র : যুক্তরাষ্ট্র , রাশিয়া, চীন , ব্রিটেন ও ফ্রান্স এবং নিরাপত্তা পরিষদের বাইরে জার্মানি এই চুক্তিটি স্বাক্ষর করে। এই চুক্তির লক্ষ্য ছিলো ইরানকে পরমাণু অস্ত্র আহরণ থেকে বিরত রাখা যার বদলে ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

পেসিডেন্ট জোর দিয়েই বলেন যে এটা তাঁর কাছে পরিস্কার যে এই চুক্তির আওতায় ইরানের পরমাণু বোমা প্রতিহত করা যাবে না আর তাই আমেরিকাকে তাঁর কথায় পারমানবিক ব্ল্যাকেমইলের পণবন্দী করে রাখা যাবে না।

XS
SM
MD
LG