অ্যাকসেসিবিলিটি লিংক

চীন-যুক্তরাষ্ট্র বানিজ্য বিরোধ নিস্পত্তির লক্ষ্যে ওয়াশিংটনে বৈঠক


চীন-যুক্তরাষ্ট্রের আলোচকেরা বুধবার মিলিত হচ্ছেন ওয়াশিংটনে, দ্বিতীয় প্রস্থে কথাবার্তা শুরু করতে- যাতে করে, দুই মহাবলী অর্থনৈতিক দেশের মধ্যেকার চলমান বানিজ্য বিরোধের নিস্পত্তি করা যায়।

চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ হী এবং রবার্ট লাইটীযার ওয়াশিংটনের দীর্ঘ দিনের অভিযোগ নিয়ে দুই পক্ষের মধ্যেকার আলোচনায় নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্বে রইবেন। চীন যুক্তরাষ্ট্রের বানিজ্য সংগঠনগুলোকে বাধ্য করে তাদের প্রযুক্তি জ্ঞান চীনের বানিজ্য সংগঠনগুলোর কাছে হস্তান্তর করতে এবং চীনের বিশাল-বিস্তৃত বাজারে সেটা যে প্রবেশাধিকারে সীমাবদ্ধতা টেনে রাখে তা নিয়েই ওয়াশিংটনের অভিযোগ।

তবে এই গেলো সোমবার চীনের বিশাল টেলিকম বানিজ্য সংস্থা হুয়ায়ে টেকনোলজির চীফ ফিনান্সিয়াল অফিসার মেং ওয়ানঝুকে যে অভিযুক্ত করা হয়েছে– সেটা নতুন প্রস্থের এ আলোচনাকে ছায়াচ্ছন্ন করতে পারে বলে আশংকা করা হচ্ছে। ঐ অভিযুক্তকরণে বলা হয় -মেং ওয়ানঝু তাঁর কোম্পানীর সহযোগিদের সঙ্গে মিলে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘনের ষড়যন্ত্র করেছেন এবং তাঁদের কর্ম তৎপরতা বিষয়ে আর্থ প্রতিষ্ঠানগুলোকে ও যুক্তরাষ্ট্র সরকারকে প্রতারিত করেছেন। পয়লা ডিসেম্বর মেং ওয়ানঝুকে কানাডীয় কর্তৃপক্ষ গ্রেফতার করে ভ্যানকুভার থেকে, যুক্তরাষ্ট্রের কাছে তাঁকে প্রত্যর্পন করার লক্ষ্য নিয়ে।

XS
SM
MD
LG