অ্যাকসেসিবিলিটি লিংক

সুনামিতে প্রাণে বেঁচে যাওয়াদের সহায়তার ব্যাপারে আলোচনা করেছে ইন্দোনেশিয়া-যুক্তরাষ্ট্র


ইন্দোনেশীয় কর্মকর্তারা আজ জাকার্তায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে ভূমিকম্প এবং সুনামিতে যারা প্রাণে বেঁচে গেছেন তাদের সহায়তার ব্যাপারে আলোচনা করেছেন। এর আগে এ নিয়ে বিভ্রান্তি চলছিল যে ইন্দোনেশিয়া আমেরিকান সাহায্য নেবে কীনা।

সেখানকার সমুদ্র বিষয়ক সমন্বয়কারি মন্ত্রী লুহুৎ বিনসার টেলিফোনে ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছেন যে, আমেরিকান রাষ্ট্রদূত জোসেফ আর ডনোভান তাঁকে গতকাল মঙ্গলবার ফোন করে ইন্দোনেশিয়ার প্রয়োজন সম্পর্কে জানতে চান।

সোমবার এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেন যে, যুক্তরাষ্ট্র এরই মধ্যে অনেক স্বেচ্ছাসেবক, সামরিক বাহিনীর লোকজন এবং অন্যদের পাঠিয়েছে যাতে করে ইন্দোনেশিয়া এই দুটি দুর্যোগ মোকাবিলা করতে পারে।

তবে এই ত্রাণ সহযোগিতার ব্যাপারে সংশয় দেখা দেয় যখন ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট ইউসুফ কাল্লাকে উদ্ধৃত করে বলা হয় যে হাসপাতালের একটা জাহাজ এবং সামরিক লোকজন পাঠানোর একটি প্রস্তাব ইন্দোনিশয়া নাকচ করে দেয়।

ভয়েস অফ আমেরিকার ইন্দোনেশীয় বিভাগ এ ব্যাপারে যোগাযোগ করলে কাল্লার মুখপাত্র হোসেইন আব্দুল্লাহ বলেন, এটা ঠিক নয়, যেমনটি কোন কোন সংবাদ মাধ্যম জানিয়েছিল যে কাল্লা যুক্তরাষ্ট্রের সব ধরণের সহযোগিতা প্রত্যাখ্যান করছিলেন। আবদুল্লাহ বলেন যে, ভাইস প্রেসিডেন্টের এই বিবৃতিটি সুনির্দিষ্ট ভাবে পুনস্থাপন এবং পুননির্মানের জন্য বিদেশি সহযোগিতার ব্যাপারে আলোকপাত করেছে, সামরিক ব্যক্তির প্রয়োজনীয়তার উপর নয়।

XS
SM
MD
LG