অ্যাকসেসিবিলিটি লিংক

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেবে যুক্তরাষ্ট্র


এই বুধবার নাগাদই প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেবে এ বাবদে ঘোষনা দিতে চলেছেন বলে অনুমান করা হচ্ছে। আর তারই প্রেক্ষাপটে প্রেসিডেন্ট ট্রাম্প মধ্যপ্রাচ্যের বেশ কয়েকজন নেতার সঙ্গে টেলিফোনে কথা বলছেন।

মঙ্গলবার সকালে তিনি কথা বলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতনিয়াহু, ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং জর্ডানের বাদশা আব্দুল্লার সঙ্গে এবং পরে দিনের বাদবাকি অংশে তিনি অন্যান্য নেতার সঙ্গেও কথা বলবেন। কথোপকথনের সারবস্তু নিয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা না গেলেও বলা হচ্ছে, ট্রাম্প যে জেরুজালেমের এ স্বীকৃতির ব্যাপারটা অত্যাসন্ন বলে মাহমুদ আব্বাসকে নিশ্চিতভাবে জানিয়েছেন সে খবর ফিলিস্তিনী সংবাদ মাধ্যমে প্রচারিত হয়েছে।

আরব জাহান ও মুসলিম রাষ্ট্রসমুহ হুঁশিয়ারি দিয়ে বলছে, এ ধরনের কোন ঘোষনা আরব-ইসরাইল শান্তি চুক্তি করানোয় যুক্তরাষ্ট্রের উদ্যোগ প্রয়াস দারুনভাবে ব্যাহত হবে। পদস্থ ফিলিস্তিনী নেতা নাবীল সাথ বলেছেন, ট্রাম্পকে এখন আর বিশ্বাসযোগ্য মধ্যস্থতাকারী বিবেচনা করা যাচ্ছে না।

এই জেরুজালেমেই রয়েছে মুসলমানদের আল আকসা মসজিদ। আর এখানেই রয়েছে ইহুদীদের টেম্পল মাউন্ট তীর্থস্থান। তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়িপ এরদোয়ান হুঁশিয়ারি দিয়েছেন, ট্রাম্প জেরুজালেমের এহেন স্বীকৃতি ঘোষনা করলে, তুরস্ক ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে।

গত বছরের নির্বাচনী প্রচারণাকালেই ট্রাম্প প্রত্যয় দৃপ্ত উচ্চারণে বলেছিলেন, তিনি দূতাবাস তেল-আবিব থেকে সরিয়ে নিয়ে যাবেন জেরুজালেমে। আমেরিকার অনেক ইহুদী ধর্মাবলম্বি এবং ইভানজেলিক খৃষ্টান ঐ পদক্ষেপকে সমর্থন করেছিলেন।

XS
SM
MD
LG