অ্যাকসেসিবিলিটি লিংক

আরও দ্রুততার সঙ্গে আফগানিস্তান থেকে মানুষ সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্রের মেরিন কর্পসের দেয়া এই ছবিতে, আফগানিস্তানের হামিদ কারজাই আর্ন্তজাতিক বিমান বন্দর থেকে মানুষকে সরিয়ে নেবার সময় যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর Boeing C-17 Globemaster III তে বেশ কিছু পরিবারকে উঠছে দেখা যাচ্ছে। আগষ্ট ২৩, ২০২১।

যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে মানুষ সরিয়ে নেবার সংখ্যা গত ২৪ ঘন্টায় দ্বিগুন করেছে। আর তা ত্বরান্বিত করা হয়েছে, যাতে প্রেসিডেন্ট জো বাইডেন ৩১ আগষ্টের যে সময়সীমা বেঁধে দিয়েছেন তার মধ্যেই তা সম্পন্ন করা যায়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, রবিবার থেকে সোমবার পর্যন্ত কাবুলের হামিদ কারজাই আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে ৯০টি সামরিক ও বানিজ্যিক বিমানে মোট ১৬ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। কর্মকর্তারা জানান, এর মধ্যে সংখ্যাগরিষ্ঠ প্রায় ১১ হাজার মানুষকে যুক্তরাষ্ট্রের সামরিক বিমানে করেই সরিয়ে নেয়া হয়।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কার্বি সোমবার সাংবাদিকদের বলেন, সামরিক বাহিনীর লক্ষ্য হচ্ছে প্রতিদিন ৫০০০ থেকে ৯০০০ মানুষকে সরিয়ে নেয়া। তবে তিনি বলেন, তারা কোন কিছুই নিশ্চিতভাবে ধরে নিচ্ছেন না।

এর আগে সোমবার সকালের দিকে হোয়াইট হাউস জানিয়েছিল, তালিবান জঙ্গিরা আফগানিস্তানের নিয়ন্ত্রন নেবার পর থেকে মোট প্রায় ৩৭,০০০ মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। এক সপ্তাহের বেশি সময় আগে যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারের পতনের পর তালিবান আফগানিস্তানের নিয়ন্ত্রন নেয়।

তবে আফগানিস্তানে কতজন আমেরিকান আটকা পড়ে আছে তা এখনো অস্পষ্ট।

XS
SM
MD
LG