অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তান থেকে নিজেদের প্রত্যাহারের পর্যালোচনার নির্দেশ দিয়েছেন ব্লিংকেন


আফগানিস্তানের কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে থেকে যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর সি-১৭ বিমান ছেড়ে যাবার সময় শত শত মানুষ বিমানটির সঙ্গে দৌড়াচ্ছেন। আগষ্ট ১৬, ২০২১।
আফগানিস্তানের কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে থেকে যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর সি-১৭ বিমান ছেড়ে যাবার সময় শত শত মানুষ বিমানটির সঙ্গে দৌড়াচ্ছেন। আগষ্ট ১৬, ২০২১।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বুধবার বলেছেন, আফগানিস্তান থেকে গত আগস্ট মাসে আমেরিকানদের সরে আসার বিষয়ে তিনি পূর্ণাঙ্গ পর্যালোচনার নির্দেশ দিয়েছেন। ঐ সময় যুক্তরাষ্ট্র সেখানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে চলা দুই দশকের যুদ্ধ শেষ করে।

তালিবান দ্রুত কাবুল সরকারের নিয়ন্ত্রণ নেবার সাথে সাথে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা দ্রুত ব্যবস্থার মাধ্যমে বিমানে করে এক লাখ ২৪ হাজার বেসামরিক মানুষকে সরিয়ে নেয়। এদের মধ্যে ছিলেন আমেরিকান, আফগান এবং অন্যান্য দেশের মানুষ। আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি তখন সংযুক্ত আরব আমিরাতে পালিয়ে যান।

কিন্তু দেশটি থেকে লোকজনকে বিমানে করে সরিয়ে নেয়া সমাপ্ত হলেও এমন হাজার হাজার আফগান সেখানে রয়ে যান, যারা দেশটিতে যুক্তরাষ্ট্রের কর্মকান্ডে সাহায্য করেছেন। যদিও গত দুই মাসে তাদের কেউ কেউ দেশটি থেকে চলে যেতে সক্ষম হয়েছেন।

কাবুল বিমানবন্দর থেকে মানুষকে সরিয়ে নেবার সময় ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীর আফগান শাখার বোমা হামলায় ১৩ জন আমেরিকান সেনা নিহত হন।

ওয়াশিংটনের অদূরে ফরেন সার্ভিস ইনস্টিটিউটে আইন প্রণেতাদের একটি গ্রুপ, কূটনীতিক এবং অন্যান্যদের সঙ্গে কথা বলতে গিয়ে ব্লিংকেন বলেন, "আফগানিস্তান থেকে মানুষকে সরিয়ে নেয়া এবং স্থানান্তর প্রচেষ্টার জন্য আমাদের পরিকল্পনা এবং বাস্তবায়নের বিষয়কে গুরুত্ব দিয়ে কয়েকটি অভ্যন্তরীণ পর্যালোচনার নির্দেশ দিয়েছি"।

XS
SM
MD
LG