অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সঙ্গে ওয়াশিংটন সময় সোমবার দুপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে বৈঠক করেন।

বৈঠকে দুই নেতা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে কথা বলবেন। এরপর এক যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ভারতের জনগন এবং দেশটির অর্থনীতির প্রশংসা করেন। তিনি বলেন— "পৃথিবীর মধ্যে ভারতের অর্থনীতি সবচেয়ে দ্রুত গতিতে বাড়ছে।"

সংবাদ সম্মেলনে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইকেই অগ্রাধিকার দেন দুই নেতা। প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘‌আমেরিকা ও ভারত, দুই দেশই সন্ত্রাসের ভয়াবহতার সাক্ষী থেকেছে। তাই সন্ত্রাসবাদ দমন করাই আমাদের মূল লক্ষ্য, বিশেষত কট্টরপন্থী ইসলামি মৌলবাদ।"

এর আগে ওয়াল স্ট্রিট জার্নালে মতামত প্রকাশ করে এক প্রতিবেদনে, মোদী, দু'দেশের মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বর্ধিত দ্বিপাক্ষিক বানিজ্যের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন তিনি এ বিষয়ে আস্থাবান যে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে মতৈক্য ক্রমেই বাড়ছে।

তিনি প্রতিবেদনে লিখেছেন, “বৈশ্বিক অনিশ্চিত অর্থনৈতিক এক পটভূমিতে আমাদের দুটি দেশ, প্রবৃদ্ধি ও পরিবর্তন সাধনে একে অপরের সহায়ক।”

ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর যুক্তরাষ্ট্রে এটাই হচ্ছে মোদীর প্রথম সফর।

XS
SM
MD
LG