অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাক থেকে যুক্তরাষ্ট্রের যুদ্ধ মিশনের সমাপ্তি ঘটাতে বাইডেন-কাদিমি'র চুক্তি স্বাক্ষর


যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে হোয়াইট হাউসের ওভাল অফিসে দ্বিপাক্ষিক বৈঠক চলাকালীন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমির কথা শুনছেন। জুলাই ২৬, ২০২১।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি সোমবার একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন যা অনুষ্ঠানিকভাবে ২০২১ সালের শেষ নাগাদ ইরাক থেকে যুক্তরাষ্ট্রের যুদ্ধ মিশনের সমাপ্তি ঘটাবে। আর তা হতে যাচ্ছে ইরাকে যুক্তরাষ্ট্রের সৈন্য পাঠানোর ১৮ বছরের বেশি সময় পরে।

প্রেসিডেন্ট বাইডেন আগস্টের শেষ নাগাদ আফগানিস্তান থেকে শেষ সেনা সদস্যদেরও প্রত্যাহার করে নিচ্ছেন। এর ফলে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ তাঁর শাসনামলে যে দুটি যুদ্ধ শুরু করেছিলেন, ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেন ঐ যুদ্ধ মিশনগুলোর সমাপ্তি ঘটাচ্ছেন।

ওভাল অফিসে বাইডেন ও কাদিমি এই প্রথম সরাসরি সাক্ষাৎ করেন। যুক্তরাষ্ট্র ও ইরাকের মধ্যে কৌশলগত আলোচনার অংশ হিসাবে এটি করা হলো।

ইরাকে বর্তমানে যুক্তরাষ্ট্রের ২৫০০ সেনা সদস্য রয়েছে, যারা ইসলামিক স্টেটের অবশিষ্টাংশের বিরুদ্ধে যুদ্ধে ভূমিকা রাখছে। ইরাকে যুক্তরাষ্ট্রের ভূমিকা হবে কেবলমাত্র দেশটির সামরিক বাহিনীকে আত্মরক্ষার কাজে পরামর্শ এবং প্রশিক্ষন দেওয়া।

( রয়টার্স )

XS
SM
MD
LG