অ্যাকসেসিবিলিটি লিংক

‘পোটোম্যাক থেকে পদ্মা-গঙ্গা’: পর্ব ১৭


পোটোম্যাক তীরের কথা শোনাতে, পদ্মা পাড়ের- গঙ্গাপারের দর্শক-শ্রোতাদেরকে শোনাতে, শুরু ক’রছি ‘পোটোম্যাক থেকে পদ্মা-গঙ্গা’।

যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাজধানী পেনসেলভেনিয়ার ফিলাডেলফিয়া থেকে ওয়াশিংটনে এসে থিতু হওয়ার আগে পর্যন্ত এখনকার ডি সি বা ডিস্ট্রীর্ক্ট অফ কলাম্বিয়ার কিছুটা পাশের রাজ্য ভার্জিনিয়া এবং আরেক পাশের রাজ্য ম্যারীলান্ডের অংশ ছিলো । ম্যারীল্যান্ড থেকে কিছু অংশ আর ভার্জিনিয়া থেকে আরেক খন্ড অঞ্চল নিয়ে ওয়াশিংটন ডিসি গড়ে ওঠে যুক্তরাষ্ট্র কংগ্রেসের ও ফেডারেল সরকারের অধিষ্ঠান হিসেবে ১৬ জুলাই ১৭৯০ সালে কংগ্রেসে সম্পাদিত রেসিডেন্স এ্যাক্টের আওতায় এবং ওয়াশিংটন ডি সি বা ডিস্ট্রীর্ক্ট অফ কলাম্বিয়া নাম নিয়ে পোটোম্যাক নদীর তীরে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে গোড়াপত্তন হয় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি সেই সতেরো শ’ একানব্বুই সালে । পরবর্তীতে আঠারো শ’ ছে’চল্লিস সালে পৌঁছিয়ে কংগ্রেস ভার্জিনিয়াকে তার অংশের জর্জটাউন এবং আলেকযান্ড্রিয়া ফিরিয়ে দেয় ।এখন এই ভার্জিনিয়া রাজ্যেরই আর্লিংটন কাউন্টিতে গড়ে তুলছে এ্যামাযন কোম্পানী তাদের দ্বিতীয় সদর দফতর এবং ওখানেই এসে বসতি গড়বার কথা শোনা যাচ্ছে বিশাল ব্যবসা প্রতিষ্ঠান এ্যামাযনের ২৫ হাজারের মতো কর্মির – এখবর চাউর হবার সঙ্গে সঙ্গে সাড়া পড়ে গিয়েছে গৃহায়ন সংশ্লিষ্ট ব্যবসা গোষ্ঠীগুলোর মধ্যে । নতুন উদ্যমে শুরু হ’য়েছে – হ’চ্ছে ঘরবাড়ি তৈরির কর্মকান্ড – হিড়িক পড়ে গিয়েছে ঘরবাড়ি বিক্রেতা সংস্থাগুলোর মাঝে, কিভাবে – কতোখানি দরদামের মধ্যে বিক্রির উপযোগী ঘরবাড়ি তৈরি ক’রে তা ঐ পঁচিশ হাজারের মতো এ্যামাযন কর্মির মনপছন্দ হবে এমনি ভাবে হাজির করবার লক্ষে ।রেডফিন গবেষনা সংস্থার এক রিপোর্টে বলা হ’চ্ছে –ভার্জিনিয়ার দু’টি কেতাদুরস্ত কূলীন এলাকা আর্লিংটন আর আলেকযান্দ্রিয়ার ৫৭ শতাংশ ঘরবাড়িই বিক্রি হয়ে গিয়েছে ইতিমধ্যে। একেই ব’লে কর্পোরেট সেক্টরের দাপট ।music up and under –

পৌষ্য প্রানী বিক্রির দোকানগুলো বা ঐ পোষাপ্রানীর জন্যে প্রয়িজনীয় সামগ্রী বিক্রির দোকানগুলো মামলা ক’রছে ম্যারীল্যান্ডের একটা আইনকে চ্যালেঞ্চ ক’রে ঐ আইনটি রদ করার দাবী জানিয়ে । ব’লছে কুকুর বা বিড়াল ছানাদের বানিজ্যিকভাবে প্রজননের মধ্যে দিয়ে জন্ম দিয়ে বিক্রি করা চ’লবে না কারণ ঐ ভাবে জন্মানো কুকুর বা বেড়াল ছানার সংখ্যা তাহ’লে অনিয়ন্ত্রিতভাবে বেড়ে উঠবে –এবং ওভাবে ঐসব পোষ্য প্রানী বা তাদের জন্যে প্রয়োজনিয় খাদ্য সামগ্রীর ব্যবসাও ফুলে ফেঁপে উঠবে এবং তাতে ক’রে ঐ পৌষপ্রাণীর জন্যে তৈরি খাদ্য সামগ্রীও লাইসেন্স ছাড়াই বিক্রি হবে এবং যেহেতু লাইসেন্সের বালাই নেই অতএব নিম্ন মাত্রার খাদ্য সামগ্রী তৈরি হবে আর তা দেদার বিক্রি হবে লাগামহিনভাবে – অতএব ঐসব যাতে অনিয়ন্ত্রিতভাবে বেড়ে না ওঠে সেজন্যে বিধিবিধান যেটা চালু রয়েছে সেটা রদ ক’রতে হবে । ঐসব দোকানের মালিকেরা আশংকা ব্যক্ত ক’রছেন – বানিজ্যিক প্রজননের মাধ্যমে কুকুর বা বেড়াল ছানার জন্ম আটকিয়ে তাদের সংখ্যা বৃদ্ধি রোধ ক’রলে ওভাবে তাদের ব্যবসাই লাটে উঠবে –অতপব তাদের স্বার্থ রক্ষার স্বার্থেই তারা আইনটি রদ ক’রতে ব’লছে ।

ম্যারীল্যান্ডের ঐ আইনে এই পৌষ্য প্রানী কেনাবেচার ক্ষেত্রে পৌষ্যপ্রাণী কল্যান সংস্থাগুলোকে স্থানীয়ভাবে ঐসব পৌষ্য প্রাণী বিক্রি বা দত্তক নেওয়ার ক্ষেত্রে লোকজনকে উৎসাহিত করার এবং একই সঙ্গে এ ব্যাপারে ঐ পৌষ্য প্রাণী বিক্রেতা বা প্রয়োজনীয় সামগ্রী কেনাবেচার ব্যাপারে সাহায্যের হাত বাড়িয়ে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে ।

মারিয়ুয়ানা বা গাঁজা পুরোপুরিভাবে নিষিদ্ধ নয় যেসব রাজ্যে সেখানে কোন কোন মাত্রায় চকোলেট বা কুকিয বিস্কুট বা চুইং গামে বা ঐধরনের মুখরোচক বা চর্বন সামগ্রীতে কি মাত্রায় THC Tetrahydrocannabinol পাওয়া যেতে পারে বিজ্ঞানীরা এখন তা খতিয়ে দেখছেন । রসায়নবীদেরা ব’লছেন- বিশেষ ক’রে চকোলেটে কোনো কোনো ক্ষেত্রে যে মাত্রায় এই THC Tetrahydrocannabinol পাওয়া যেতে পারে তাতে ঐ দ্রব্যটির সেবনে, একজনকে চড়া মাত্রার হেলুসিনেসনে আক্রান্ত হ’য়ে হাসপাতালে যেতে হ’তে পারে – কারণ কোনো কোনো ক্ষেত্রে এবং কোনো কোনো চকোলেট সামগ্রীতে দশ মিলিগ্রাম পর্যন্ত ঐ THC Tetrahydrocannabinol-এর সন্ধান মিলতে পারে । এই কিছুদিন আগে ক্যালিফোর্নিয়া রাজ্যে এ্যামেরিকান কেমিকেল সোস্যাইটী, স্যানডিয়েগোতে এ নিয়ে আলোচনা ক’রেছে । এতে মারিয়ুয়ানার চ্যালেঞ্জ নিয়ে রিপোর্ট উপস্থাপন করা হয় – আলোচনা-বিতর্ক-বিশ্লেষন অনুষ্ঠিত হয় । অর্থাত কিনা দম মারো দমের বাইরেও করণীয় রয়েছে আরো অনেক কিছূ । সব কিছুই ক’রতে হবে বুঝে সমছে –নিয়ম মাফিক ।

please wait

No media source currently available

0:00 0:06:06 0:00


XS
SM
MD
LG