অ্যাকসেসিবিলিটি লিংক

মহামারীকালে যুক্তরাষ্ট্রে বিদেশী শিক্ষার্থীর সংখ্যা অনেক কমে গেছে


ক্যালির্ফোনিয়ার ক্লেয়ারমন্ট ম্যাককেনা কলেজের ক্যাম্পাসের মধ্য দিয়ে শিক্ষার্থীরা হেঁটে যাচ্ছে। ফেব্রুয়ারী ০২, ২০১২।

যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২০ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া শিক্ষাবর্ষে বিদেশী শিক্ষার্থীর সংখ্যা অনেক কমে গেছে। বিশেষজ্ঞরা এর জন্য কোভিড-১৯ মহামারীকে দায়ী করেছেন।

যুক্তরাষ্ট্রে প্রায় তিন হাজার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের উপর চালানো এক সমীক্ষায় দেখা গেছে, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে আর্ন্তজাতিক শিক্ষার্থীর অংশগ্রহণ ১৫ শতাংশ হ্রাস পেয়েছে।

নতুন শিক্ষার্থী ভর্তি ৪৫.৬ শতাংশ হ্রাস পেয়েছে।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে মোট ৯ লাখ ১৪ হাজার ৯৫ জন বিদেশী শিক্ষার্থী ভর্তি হয়েছে। শিক্ষার্থীর সংখ্যা এক দশক ধরে দ্রুত বৃদ্ধির পর ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষ থেকে এই প্রথম এক মিলিয়নের কম বিদেশী শিক্ষার্থী ভর্তি হলো।

যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা নেবার জন্য ভর্তি হওয়া ২০ মিলিয়ন শিক্ষার্থীর মধ্যে বিদেশী শিক্ষার্থীর সংখ্যা ৪.৬ শতাংশ।

চীন ও ভারতের শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির ক্ষেত্রে আধিপত্য বজায় রেখেছে। যুক্তরাষ্ট্রের মোট আন্তর্জাতিক শিক্ষার্থীর মধ্যে অর্ধেকেরও বেশি ঐ দুটি দেশের শিক্ষার্থী।

চীনের শিক্ষার্থীর সংখ্যা গত বছরের চেয়ে ১৪.৮ শতাংশ কমে দাড়িঁয়েছে ৩ লাখ ১৭ হাজার ২৯৯ জনে। যা মোট আন্তর্জাতিক শিক্ষার্থীর ৩৪.৭ শতাংশ।

আর ভারতের শিক্ষার্থীর সংখ্যা গত বছরের চেয়ে ১৩.২ শতাংশ কমে দাড়িঁয়েছে ১ লাখ ৬৭ হাজার ৫৮৩ জনে। যা মোট আন্তর্জাতিক শিক্ষার্থীর ১৮.৩ শতাংশ।

XS
SM
MD
LG