অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের অভিবাসন সংস্থায় জমে আছে ২০ হাজার আফগান নাগরিকের মানবিক আশ্রয়ের আবেদন


নিউ ইয়র্কের ইউএসসিআইএস কার্যালয়- ফাইল ফটো- রয়টার্স
নিউ ইয়র্কের ইউএসসিআইএস কার্যালয়- ফাইল ফটো- রয়টার্স

আগস্ট মাসে তালিবান আফগানিস্তান দখলের পর থেকে যুক্তরাষ্ট্রে মানবিক আশ্রয় নেয়ার আবেদন করা আফগান নাগরিকদের মধ্যে ১৪ হাজার জনের কাগজপত্র তৈরিতে কাজ করার জন্য গত সপ্তাহ পর্যন্ত যুক্তরাষ্ট্রের অভিবাসন সংস্থা ব্যবহার করছিলেন ৬ জন অফিসারকে।

বৃহস্পতিবার হোমল্যান্ডে সিকিউরিটি কমিটির বৈঠকে রোড আইল্যান্ডের ডেমোক্র্যাটিক কংগ্রেসম্যান জিম ল্যাঞ্জেভিন বলেন অভিবাসন সংস্থা সম্প্রতি কংগ্রেসকে একথাই জানিয়েছে।

তিনি বলেন, “আমি আবারও বলছি ১৪ হাজার মানবিক আবেদন নিয়ে কাজ করছেন মাত্র ছয়জন অফিসার। এটা সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য এবং আমি ইউএসসিআইএস-কে আহবান জানাচ্ছি অবিলম্বে এই লোকবল সমস্যা কাটাতে”।

জরুরী অনুমতি

মানবিক পারোল বা মানবিক অঙ্গীকার হচ্ছে বিশেষ অবস্থার কারণে কোন বিদেশিকে যুক্তরাষ্ট্রে সাময়িকভাবে থাকার অনুমতি দেয়া। এর মাধ্যমে তারা যুক্তরাষ্ট্রের স্থায়ী অধিবাসী হয়ে যান না। তবে পারোলপ্রাপ্তরা যুক্তরাষ্ট্রে আসার পর অবস্থানের অনুমতির জন্য আবেদন করতে পারেন।

ইউএসসিআইএস এর এক কর্মকর্তা জানান, সাধারণভাবে বছরে সারা বিশ্ব থেকে ইউএসসিআইএস ২০০০টি হিউম্যান পারোল আবেদন পান।

ইউএসসিআইএস-এর ঐ কর্মকর্তা বলেন আগস্ট মাস থেকে সংস্থাটির কাছে আফগানিস্তান থেকে ২০ হাজার আবেদন জমা হয়।

আফগান অ্যামেরিকান আইনজীবী ওগাই মোহমান্দ বলেন আফগান নাগরিকদের কাছ থেকে মানবিক আশ্রয়ের আবেদন বছরে ১ লাখ ৫০ হাজার পর্যন্ত হতে পারে।

অভিবাসন বিষয়ক এক ওয়েবিনারে ওগাই মোহমান্দ বলেন, “অ্যাতো সংখ্যক আবেদনকারীর আবেদন নিয়ে কাজ করার মতো পদ্ধতি তাদের নেই। ওইসব আবেদনপত্র দেখার মতো লোকবল নেই”।

ইন্টারন্যাশনাল রেফুজি আসিস্টান্স প্রকল্পের পরিচালক সুনীল ভারগেস মনে করেন হিউম্যানিটারিয়ান পারোল ফাইলেগুলো দেখার জন্যে আরও অফিসারকে দায়িত্ব দিলেও আফগানিস্তান থেকে তাদেরকে বাইরে আনার ব্যাপারে কোন কাজ হবে না।

ভারগেস বলেন যুক্তরাষ্ট্রে আসার আগে যুক্তরাষ্ট্র দূতাবাস কর্তৃক তাদের ফিঙ্গারপ্রিন্ট নিতে হবে, তাদের পরিচিতি শনাক্ত করার কাজ আছে, তাদের কাগজপত্র যাচাই বাছাই এর কাজ আছে।

কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাস আগস্টের শেষ দিকে বন্ধ করে দোহায় নেয়া হয়েছে। ফলে কোন আফগান আবেদনকারী পারোল আবেদনের যোগ্য হলেও ইউএসসিআইএস-এর নির্দেশনা অনুযায়ী তাদেরকে তৃতীয় দেশে যেতে হবে পরিচয় যাচাই ও সত্যায়ন করতে।

অভিবাসন কর্মীদের মতে, তৃতীয় দেশের ভিসা নেয়ার জটিলতা এবং বাণিজ্যিক ফ্লাইট বন্ধ থাকা, সব মিলে আবেদন সত্তায়ন করতে তৃতীয় দেশে যাওয়াও বেশিরভাগ আফগান নাগরিকের জন্যে সহজ নয়।

মানবিক আশ্রয়ের আবেদনকারীদের মধ্য হতে ইউএসসিআইএস কতোজন আফগান নাগরিকের আবেদন অনুমোদন করেছে বা জমে থাকা আবেদন শেষ করতে কতো সময় লাগবে সে সম্পর্কিত প্রশ্নের কোন উত্তর দেন নি ইউএসসিআইএস কর্মকর্তারা।

XS
SM
MD
LG