অ্যাকসেসিবিলিটি লিংক

মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে ভেনেজুয়েলার বিরোধী নেতা আন্তর্জাতিক সহায়তা চাইছেন


ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ার গুয়াইডো , প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতা থেকে অপসারণের জন্য এবং দক্ষিণ আমেরিকার ঐ দেশটিতে গণতন্ত্র পুনস্থাপনের জন্য তার প্রচেষ্টাকে সমর্থন জানাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিরোধীদল নিয়ন্ত্রিত সেখানকার জাতীয় পরিষদের প্রেসিডেন্ট গুয়াইডো গত সপ্তায় নিজেকে সে দেশের অস্থায়ী প্রেসিডেন্ট বলে ঘোষণা করেন। এর ঠিক আগেই সেখানকার জাতীয় পরিষদ ঘোষণা করে যে গত মে মাসে মাদুরোর নির্বাচন ছিল অবৈধ কারণ অধিকাংশই হয় নির্বাচন বর্জন করেছিলেন,নয়ত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা গ্রস্থ হয়েছিলেন। যুক্তরাষ্ট্র গুয়াইডোকে ভেনেজুয়েলার অস্থায়ী নেতা হিসেবে স্বীকৃতি দিয়েছে।

দ্য নিউ ইয়র্ক টাইমস এর মতামত প্রকাশের পাতায় আজ গুয়াইডো জানিয়েছেন যে ৫০ টি দেশ হয় তাঁকে অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছেন অথবা জাতীয় পরিষদকে ভেনেজুয়েলার বৈধ কর্তৃপক্ষ হিসেবে মেনে নিয়েছেন। তিনি মানবিক সাহায্যের জন্য জাতিসংঘের মহাসচিব আন্টিনিও গুয়েটেরেসের প্রতি আবেদন জানিয়েছেন। তিনি গোপনে সামরিক বাহিনীর সঙ্গে এ ব্যাপারে ও

বৈঠক করেছেন যে তারা যেন মাদুরোর উপর থেকে তাদের সমর্থন প্রত্যাহার করে নয়। তিনি বলেন এ ব্যাপারটি সরকার পরিবর্তনের জন্য অত্যন্ত জরুরি।

XS
SM
MD
LG