অ্যাকসেসিবিলিটি লিংক

ভিয়েনা বৈঠকে ইরান ও যুক্তরাষ্ট্রের পরোক্ষ আলোচনা থমকে আছে এখনও   


অস্ট্রিয়ার ভিয়েনায় ২০১৫ সালের ইরান পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার বিষয়ে আলোচনা শুরুর জন্য অপেক্ষা করছেন বিশ্ব নেতৃবিন্দ। ২০ জুন, ২০২১।

ইরান এবং যুক্তরাষ্ট্র পরোক্ষ পারমাণবিক আলোচনার মূল বিষয়গুলিতে তেমন কোন নমনীয়তা প্রদর্শন করছে না। কূটনীতিকরা বলছেন, এর ফলে ২০১৫ সালের সম্পাদিত চুক্তিটি নবায়নের ক্ষেত্রে শীঘ্রই একটি সমঝোতায় পৌঁছানো যাবে কিনা, সেই প্রশ্নের সদুত্তর পেলে মধ্যপ্রাচ্যে একটি বৃহত্তর যুদ্ধের আশঙ্কা হয়তো দূর হতে পারে।

আট দফা আলোচনার পর, তেহরানের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার কত দ্রুত হবে এবং এতে কোন কোন বিষয় অন্তর্ভুক্ত থাকবে সেটাই এখন সব চেয়ে বেশি কন্টকাকীর্ণ ব্যাপার। আর এতে রয়েছে আর কোন শাস্তিমূলক পদক্ষেপ না নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের নিশ্চয়তার জন্য ইরানের দাবি - এবং কীভাবে এবং কখন ইরানের পারমাণবিক কাজের উপর আবার নিষেধাজ্ঞা আরোপ করা যায়।

পারমাণবিক চুক্তির ফলে ইরান তার ইউরেনিয়াম বিশুদ্ধিকরণ কার্যকলাপকে সীমিত করেছিল, যাতে তার পক্ষে পারমাণবিক অস্ত্র তৈরি করা কঠিন হয় এবং তারই বিনিময়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছিল ।

কিন্তু যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ২০১৮ সালে চুক্তিটি বাতিল করে দিয়ে বলেন, এটি ইরানের পারমাণবিক কার্যকলাপ, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং আঞ্চলিক প্রভাব রোধে পর্যাপ্ত কাজ করেনি এবং ইরানের উপর পুনরায় অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন।

XS
SM
MD
LG