অ্যাকসেসিবিলিটি লিংক

ভাইস প্রেসিডেন্ট হ্যারিসের সফরের ঘোষনা দিল ভিয়েতনাম


ফাইল ফটো: ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস (এপি)

ভিয়েতনামের প্রেসিডেন্ট নউয়েন ঝুয়ান ফুক আজ বৃহস্পতিবার বলছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস শিগগিরই ভিয়েতনাম সফর করবেন।  ফুক প্রেসিডেন্ট প্রাসাদে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে বৈঠকের সময়ে বলেন তিনি হ্যারিসের “আসন্ন” সফরের প্রতীক্ষায় আছেন। তবে তিনি বিস্তারিত আর কছু জানাননি। অস্টিনের সঙ্গে সফররত যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এই সফরের বিষয়টি নিশ্চিত করেননি এবং ভয়েস অফ আমেরিকাকে এ ব্যাপারে হোয়াইট হাউজের কাছে জেনে নতে বলেছেন।

ভিয়েতনামের প্রেসিডেন্ট নউয়েন ঝুয়ান ফুক আজ বৃহস্পতিবার বলছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস শিগগিরই ভিয়েতনাম সফর করবেন। ফুক প্রেসিডেন্ট প্রাসাদে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে বৈঠকের সময়ে বলেন তিনি হ্যারিসের “আসন্ন” সফরের প্রতীক্ষায় আছেন। তবে তিনি বিস্তারিত আর কছু জানাননি। অস্টিনের সঙ্গে সফররত যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এই সফরের বিষয়টি নিশ্চিত করেননি এবং ভয়েস অফ আমেরিকাকে এ ব্যাপারে হোয়াইট হাউজের কাছে জেনে নতে বলেছেন।

কভিড-১৯ মহামারির এই সময়ে এবং যুক্তরাষ্ট্র যখন ভিয়েতনামে কভিড ১৯ এর জন্য মডার্না টিকার ৩০ লক্ষ ডোজ পাঠিয়েছে তার কয়েকদিন পরই ভিয়েতনাম সফরে গেলেন বাইডেন প্রশাসনের প্রথম মন্ত্রী অস্টিন। দক্ষিণ-পূর্ব এশিয়ার ঐ দেশটিকে যুক্তরাষ্ট্রে মোট ৫০ লক্ষ ডোজ টিকা পাঠালো। অস্টিন ফুককে বলেন , “ আমরা বিভিন্ন বিষয়ে সাহায্য করতে চাই , এর সঙ্গে কোন শর্ত যুক্ত নেই। এ হচ্ছে জরুরি পরিস্থিতিতে বন্ধুর প্রতি বন্ধুর সহায়তা। দক্ষিণ চীন সাগরে চীনের ক্রমবর্ধমান সামরিক তত্পরতার মধ্যে হ্যানয়ের সঙ্গে সম্পর্ক আরও জোরালো করার কথা তিনি বলেন।পেন্টাগনের প্রেস সচিব জন কারবি বৃহস্পতিবার সংবাদাতাদের বলেন , “ এটি বিশ্বের সেই অংশ যেখানে চীন মহাকাশে আগ্রাসি হয়ে উঠছে সুতরাং মন্ত্রীর জন্য সেখানে যাওয়া গুরুত্বপূর্ণ বিষয় ছিল”।

ভিয়েতনাম দক্ষিণ চীন সাগরে চীনের আঞ্চলিক দাবির বিরোধিতায় ক্রমশই সোচ্চার হয়ে উঠেছে । ভিয়েতনামের উপকুলে তেল এবং গ্যাস অনুসন্থানকারিদের চীন হয়রানি করছে বলছে অভিযোগ রয়েছে যার ফলে ভিয়েতনামের জ্বালানি শক্তি আহরণে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

XS
SM
MD
LG