অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ২০১২: আমাদের বিশেষ পরিবেশনা


আমাদের স্টুডিওতে সরাসরি একটি নির্বাচন সম্পর্কিত বিশেষ অধিবেশন সঞ্চালন করেন সরকার কবীরুদ্দীন। তার সঙ্গে স্টুডিওতে ছিলেন রোকেয়া হায়দার , শেগুফতাহ নাসরিন কুইন, বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কাজি রকিবউদ্দিন আহমেদ , রেডিও টু ডের বার্তা সম্পাদক সেলিম বাশার এবং দেশ টিভির বিশেষ প্রতিনিধি নজরুল কবীর। তা ছাড়া টেলিসম্মিলনী লাইনে যোগ দিয়েছেন নিউ ইয়র্ক থেকে বিশ্লেষক সৈয়দ মোহাম্মদুল্লাহ এবং লস এঞ্জিলিস থেকে সাইফুর রহমান জিতু ।
please wait
Embed

No media source currently available

0:00 0:28:56 0:00
সরাসরি লিংক

কয়েকজন ভোটারের সঙ্গে শাগুফতা নাসরিন কুইন
কয়েকজন ভোটারের সঙ্গে শাগুফতা নাসরিন কুইন
দীর্ঘ প্রচার অভিযান , শেষ মূহুর্তের টান টান উত্তেজনা সব কিছুকে ছাপিয়েছে আজ ৬ই নভেম্বর অবশেষে যুক্তরাষ্ট্রে নির্বাচন অনুষ্ঠিত হলো। এখন ও ভোট গণনা চলছে। এরই মধ্যে ৮৫ শতাংশ অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শেষ হয়ে গেছে। প্রেসিডেন্ট বারাক ওবামা এবং তাঁর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী মিট রমনির মধ্যে তীব্র প্রতিদ্ধন্দ্বিতা হচ্ছে।
আজ একই সঙ্গে হাউজ অফ রিপ্রেজিনটেটিভ বা প্রতিনিধি পরিষদের ৪৩৫ জন সদস্য এবং সেনেটের ১০০ টি আসনের এক তৃতীয়াংশ অর্থাৎ ৩৩ টি আসনের জন্যে ও আজ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই যে প্রতিনিধি পরিষদ কিংবা হাউজ অফ রিপ্রেজেন্টেটিভ এর এই সদস্যপদ বিভিন্ন অঙ্গরাজ্যের জনসংখ্যা অনুযায়ী নির্ধারিত হয় । যেমন এ ক্ষেত্রে বৃহত্তম অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ার প্রতিনিধি পরিষদে সদস্য সংখ্যা হচ্ছে ৫৫ । আর ক্ষুদ্রতম রাজ্য রোড আইল্যান্ডে প্রতিনিধি পরিষদে রয়েছে মাত্র ২ জন সদস্য। সেনেটের সদস্য সংখ্যা অবশ্য প্রতিটি অঙ্গরাজ্যে ২ টি করে। প্রতিনিধি পরিষদের সদস্যরা নির্বাচিত হন দু বছরের জন্যে । আর সেনেটের ১০০ জন সদস্য নির্বাচিত হন ছ বছরের জন্যে । এখানে একটা জিনিষ লক্ষ্য করা বিষয় যে সেনেটের এক তৃতীয়াংশ সদস্যের ভোট অনুষ্ঠিত হয় প্রতি দু বছর, কিন্তু পুরো মেয়াদটা আসলে ছ বছর।
আর্নেস্ট রোয়েন
আর্নেস্ট রোয়েন
সেই অনুযায়ী এবার প্রতিনিধি পরিষদের ৪৩৫ আর সেনেটের ৩৩ টি অাসনের জন্যে নির্বাচন অনুষ্টিত হচ্ছে। এখানে বকলা প্রয়োজন যে ওয়াশিংটন ডিসি যেহেতু কোন অঙ্গরাজ্য নয় , সেনেট কিংবা প্রতিনিধি পরিষদে এর কোন সদস্য নেই। তবে ইলেক্টরাল প্রতিনিধি ডিসি ‘র ও তিন জন রয়েছেন । সে জন্যে ৪৩৫ যোগ ১০০ যোগ ৩ মোট , ৫৩৮ টি ইলেক্টরাল ভোট রয়েছে।
XS
SM
MD
LG