অ্যাকসেসিবিলিটি লিংক

উপগ্রহগুলি থেকে সংগ্রহিত তথ্য আগ্নেয়গিরির ক্রিয়াকলাপের পূর্বাভাস দিতে সহায়ক


যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে যে, উপগ্রহগুলি থেকে সংগ্রহ করা তথ্য কয়েক মাস বা বছর আগে থেকে আগ্নেয়গিরির ক্রিয়াকলাপের পূর্বাভাস দিতে সহায়ক হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন যে, আগ্নেয়গিরির ক্রিয়াকলাপের জন্য এই বছরটি খুবই ব্যস্ত একটি বছর ছিল,তবে এখন নাসার বিজ্ঞানীরা বলছেন যে, আগ্নেয়গিরি থেকে আগাম আগুনের পূর্বাভাস পাওয়া গেলে অনেক মানুষের প্রাণ রক্ষা করা সম্ভব হবে।এ বিষয়ে ভিওএ’র সংবাদদাতা আরশ আরবসাদির প্রতিবেদন থেকে জয়তী দাশগুপ্ত জানাচ্ছেন যে, গুয়াতেমালার প্যাকায়া আগ্নেয়গিরির একপাশে দিয়ে লাভার স্রোত বয়ে যাছে। স্থানীয় ত্রাণ গোষ্ঠীগুলি বলছে, আপাততঃ লাভা আশেপাশের কোন জনবসতির দিকে অগ্রসর হচ্ছে না, তবে এটি যদি দিক পরিবর্তন করে, সেক্ষেত্রে কিন্তু তা হতে পারে।

আলাস্কা বিশ্ববিদ্যালয়ের গবেষক তারসিলো গিরোনা ভবিষ্যতে আগ্নেয়গিরির কার্যকলাপ সনাক্ত করার মাধ্যম হিসাবে উপগ্রহের তথ্য নিয়ে গবেষনারত একটি প্রতিবেদনের শীর্ষস্থানীয় লেখক।গিরোনা বলেন, “সুতরাং,এই গবেষণার মূল বক্তব্যটি হল আমরা নীতিগতভাবে তাপের এই লক্ষণগুলি, তাপ নিঃসরণ সম্পর্কে তথ্যগুলি ব্যবহার করতে পারি,যা আমরা আগ্নেয়গিরির পৃষ্ঠে পর্যবেক্ষণ করি; আমরা সেই তথ্যটি আগ্নেয়গিরির ক্রিয়াকলাপের আরও ভালভাবে পূর্বাভাস পাওয়ার জন্য ব্যবহার করতে পারি।”

নাসার বিজ্ঞানীরা উপকরণগুলির সাথে উপগ্রহের উপর ১৬ বছর ধরে উজ্জ্বল তাপের প্রভাব নিয়ে গবেষণা এবং অধ্যয়ন করেছিলেন। তারা অনুধাবন করেছিলেন যে, অগ্ন্যুত্পাত হওয়ার কয়েক বছর আগে থেকে আগ্নেয়গিরির পৃষ্ঠদেশের বেশিরভাগ অংশের তাপমাত্রা প্রায় এক ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পায়। তারসিলো গিরোনা আরও বলেন, “আমাদের অন্যতম প্রধান লক্ষ্য, আমাদের প্রধান কাজ হল আসল সময়ে আগ্নেয়গিরি পর্যবেক্ষণ করা।তাই এই নতুন পদ্ধতিটি সংযুক্ত করে, আমরা সক্রিয় আগ্নেয়গিরির ক্রিয়াকলাপগুলি আরও ভালভাবে বুঝতে পারব, এবং যে কোন ধরণের বাধাবিপত্তি গুলি যাতে আগে থেকে বুঝতে পারি তার জন্য অতিরিক্ত তথ্য সরবরাহ করতে পারব।" তিনি বলেন, সনাক্তকরণের জন্য নতুন সরঞ্জাম যুক্ত করতে পারলে, আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুত্পাত হওয়ার কয়েক মাস বা কয়েক বছর আগেও গবেষকরা ভবিষ্যদ্বাণী করতে পারেন।

please wait

No media source currently available

0:00 0:03:28 0:00
সরাসরি লিংক

আলাস্কা বিশ্ববিদ্যালয়ের ফেয়ারব্যাঙ্কস জিওফিজিক্যাল ইনস্টিটিউটের তারসিলো গিরোনা বলেন,“সুতরাং, উপগ্রহটিতে কী চলছে তা আরও ভালভাবে বুঝতে এবং ক্রিয়াকলাপের পূর্বাভাস দেওয়ার জন্য আমরা মূলতঃ সমস্ত বিভিন্ন পদ্ধতি একত্রিত করি। এই পূর্বাভাসগুলি দেওয়া সাধারণভাবে সোজা নয়। তবে হ্যাঁ, নতুন পদ্ধতি এবং নতুন তথ্যের তালিকা সংযুক্ত করে আমরা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের আরও দৃঢ় পূর্বাভাস দিতে সক্ষম হই।”

পাকায়া আগ্নেয়গিরির চারপাশে একুশটি জনসম্প্রদায়ের বসবাস রয়েছে। এপ্রিল মাসে প্রতি বুধবার, ভক্তরা লাভাতে গিয়ে পবিত্র জল ছিটিয়ে সৃষ্টিকর্তার উদ্দেশ্যে তাদের শ্রদ্ধা নিবেদন করতে, এবং লাভার প্রবাহ তাদের জনবসতির দিকে অগ্রসর বন্ধে ঐশ্বরিক হস্তক্ষেপের জন্য সেখানে তীর্থযাত্রা করেন। গিরোনা আরও বলেন, পরবর্তী কোন বড় বিস্ফোরণ ঘটার আগে আরও প্রচুর পরিমাণে তথ্য সংগ্রহের সাহায্যে বিজ্ঞান এই জাতীয় সম্প্রদায়গুলিকে সতর্ক করতে সক্ষম হবে।

XS
SM
MD
LG