অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় সামরিক অভিযানের জন্যে হোয়াইটের অব্যাহত প্রচেষ্টা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন সিরিয়ার বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনার লক্ষে আন্তর্জাতিক সমর্থন আদায়ের প্রয়াস জোরালো করেছে।

মি ওবামা তাঁর সপ্তাহিক ভাষণে বলেন যে সিরিয়ার এই নির্লজ্জ আক্রমণের জবাব দিতে ব্যর্থতা ব্যর্থতা হলে , আরও রাসায়নিক আক্রমণ বৃদ্ধি পাবার ঝুকিঁ থেকে যাবে। এটি সন্ত্রাসীদের হাতে পড়তে পারে এবং তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এই হামলা চালাতে পারে। সেটি অন্যান্য দেশের জন্যে ও মারাত্মক ইঙ্গিত বয়ে নিয়ে আসতে পারে যেমন হুমকি দিতে পারে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ক্ষেত্রেও। শনিবার প্রচারিত ঐ সাপ্তাহিক ভাষণে তিনি বলেন যে সিরীয় সরকারের ঐ রাসায়নিক অস্ত্রের ব্যবহার ছিল মানবিক মর্যাদার বিরুদ্ধে প্রত্যক্ষ হুমকি।

প্রেসিডেন্ট যখন অভ্যন্তরীণ সমর্থন পাবার চেষ্টা করছেন ঠিক তখন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি , ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র মন্ত্রীদের এই প্রচেষ্টা সমর্থনের জন্যে চাপ দিচ্ছেন। কেরি লিথুনিয়ার রাজধানী ভিলনিয়াস এ কুটনীতিকদের সঙ্গে অনানুষ্ঠানিক আলাপ আলোচনা করেছেন। কেরির সঙ্গে বৈঠকের পর ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ক্যাথেরিন অ্যাশটান এক বিবৃতি পড়ে শোনান যেখানে সিরীয় সরকারের ঐ হামলার বিরুদ্ধে স্পষ্ট ও কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। কেরি বলেন যে তিনি ঐ সমর্থনের জন্যে কৃতজ্ঞ। জার্মানী ও বলেছে যে তারা কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে জি টুয়েন্টি বিবৃতি স্বাক্ষর করবে। যুক্তরাষ্ট্র এবং আরও দশটি দেশ শুক্রবার এ ধরণের বিবৃতি সই করেছে।

XS
SM
MD
LG