অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেছেন শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী গোষ্ঠিদের আক্রমণ সন্ত্রাসবাদের সংজ্ঞায় পড়ে


People gather for a vigil in response to the death of a counter-demonstrator at the "Unite the Right" rally in Charlottesville, outside the White House in Washington, Aug. 13, 2017.

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্যের শার্লটসভিলে, হোয়াইট সুপ্রেম্যাসিস্ট বা শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী গোষ্ঠিদের বিক্ষোভে যে মারাত্বক সহিংসতা হয়, প্রেসিডেন্ট ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকম্যাস্টার, এবিসি নিউস এর সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছেন তা সন্ত্রাসবাদের সংজ্ঞায় পড়ে।

এইচ আর ম্যাকম্যাস্টার, ওই সাক্ষাৎকারে, বলেন, শনিবার, শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী গোষ্ঠিদের বিক্ষোভের প্রতিবাদে যারা বিক্ষোভ করছিল, তাদের ভীড়ে যে গাড়িটি, চড়িয়ে দেওয়া হয়, এবং ৩২ বছর বয়স্কা হেদার হায়ারকে হত্যা করা হয়, সেটি ঘৃণা আর বর্ণবিদ্বেষ থেকে উদ্ভুত তৎপরতা এবং তা ফৌজদারী অপরাধ। হামলায় ১৯ জন আহত হয়েছে।

রবিবার শার্লটসভিলে যারা সহিংসতার শিকার হন তাদের জন্য স্নরণ সভা হয়। ওদিকে নিউ ইয়র্ক, লস অ্যানজেলাস, ডেনভার ও সিয়াটেল সহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে সহিংসতার প্রতিবাদে বিক্ষোভ হয়। প্রতিবাদকারীরা প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমালোচনা করে কারণ প্রেসিডেন্ট অতি ডানপন্থী গ্রুপগুলোর সমালোচনা করেন নি।

শার্লটসভিলের একটি পার্ক থেকে আমেরিকার গৃহযুদ্ধে দাসপ্রথার পক্ষে ‘কনফেডারেট’ বাহিনীকে নেতৃত্ব দেওয়া জেনারেল রবার্ট ই লি এর ভাস্কর্য অপসারণের সিদ্ধান্তের বিরুদ্ধে কট্টর-ডানপন্থি শ্বেতাঙ্গরা বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

XS
SM
MD
LG