অ্যাকসেসিবিলিটি লিংক

বুস্টার শটের চেয়ে কোভিড-১৯ এর প্রথম ডোজ টিকা বেশি গুরুত্বপূর্ন: ডব্লিউএইচও


কেনিয়ার নাইরোবির একজন বাসিন্দা ব্রিটেনের দেয়া করোনা ভাইরাসের অ্যাস্ট্রাজেনেকা টিকার প্রথম ডোজ নিচ্ছেন। আগষ্ট ১৪, ২০২১।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুধবার জানিয়েছে যে, ডেল্টা ধরণের মত কোভিড-১৯ ভাইরাসের বিস্তার কমানোর সর্বোত্তম উপায় হলে, সম্পূর্ন টিকা পেয়েছেন এমন মানুষদের বুস্টার শট দেয়া নয় বরং যারা টিকা পাননি তাদের প্রথম ডোজ টিকা দেবার ব্যবস্থা করা।

জেনিভায় সংস্থার নিয়মিত ব্রিফিংয়ে ডব্লিউএইচও'র মহাপরিচালক টেড্রোস অ্যাধনম গেব্রেইয়েসিস জানান, সংস্থাটি গত সপ্তাহে কোভিড-১৯ এর বুস্টার শট সংক্রান্ত তথ্য নিয়ে বিতর্ক করতে সারা বিশ্ব থেকে ২০০০ বিশেষজ্ঞকে একত্রিত করেছিল।

ঐ আলোচনার আলোকে গেব্রেইয়েসিস বলছিলেন, এটা স্পষ্ট যে বুস্টার শট দেবার আগে, টিকার প্রথম ডোজ দেয়া এবং সবচেয়ে দুর্বলদের রক্ষা করা গুরুত্বপূর্ণ।

চলতি মাসের শুরুর দিকে ডব্লিউএইচও-র প্রধান ধনী দেশগুলোকে বিশ্বের অন্যান্য দেশ, যারা তাদের স্বাস্থ্যকর্মী এবং ঝুঁকিপূর্ন সম্প্রদায়কে প্রথম ডোজ টিকা দেবার সুযোগ পায়নি, তাদের সঙ্গে টিকার আরো ডোজ ভাগ করে নেবার জন্য উৎসাহিত করতে বুস্টার শটের উপর একটি অস্থায়ী স্থগিতাদেশের আহবান জানিয়েছিলেন।

তিনি বলছিলেন, মহামারীর এই সময় নাগাদ ১০টি দেশ বিশ্বের মোট ভ্যাকসিনের ৭৫% ব্যবহার করেছে, যখন নিন্ম-আয়ের দেশগুলো তাদের জনসংখ্যার মাত্র ২ শতাংশকে টিকা দিতে পেরেছে।

XS
SM
MD
LG