অ্যাকসেসিবিলিটি লিংক

অসম টিকা বিতরণ 'মানবতার জন্য ব্যর্থতা': ডব্লিউএইচও প্রধান


তাকালানে মুলাউদজি নামের ২৯ বছর বয়সের এই নারী, দক্ষিণ আফ্রিকার সোয়েটোর বারাগওয়ানাথ হাসপাতালে কোভিড-১৯ এর টিকা নিচ্ছে। সোমবার ১৩ ডিসেম্বর, ২০২১। দক্ষিণ আফ্রিকার প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় ৩৮ শতাংশ টিকা দেওয়া হয়েছে।
তাকালানে মুলাউদজি নামের ২৯ বছর বয়সের এই নারী, দক্ষিণ আফ্রিকার সোয়েটোর বারাগওয়ানাথ হাসপাতালে কোভিড-১৯ এর টিকা নিচ্ছে। সোমবার ১৩ ডিসেম্বর, ২০২১। দক্ষিণ আফ্রিকার প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় ৩৮ শতাংশ টিকা দেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র মহাপরিচালক, টেড্রোস আধানম ঘেব্রেইসাস বলেছেন, বিশ্বজুড়ে কোভিড সংক্রমণের ঊর্ধ্বমুখী হার, টিকার অসম বন্টনেরই ফল।

আফ্রিকার জনস্বাস্থ্য বিষয়ক প্রথম আন্তর্জাতিক সম্মেলনে দেওয়া ভাষণে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান উল্লেখ করেছেন, প্রথম করোনা ভাইরাস এর টিকা দেয়া শুরুর এক বছরেরও বেশি সময় অতিক্রান্ত হয়েছে।

তিনি বলেন, “এক বছর আগে, আমরা সবাই আশা করেছিলাম, এখন থেকে ভ্যাকসিন আমাদের সবাইকে মহামারীর দীর্ঘ, অন্ধকার সুড়ঙ্গ থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে। কিন্তু তার পরিবর্তে, আমরা মহামারীর তৃতীয় বছরে প্রবেশ করার সাথে সাথে, মৃত্যুর সংখ্যা তিনগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে এবং বলতে গেলে পুরো বিশ্বই এখনো করোনা ভাইরাসের ভয়াল গ্রাসে। এই ভাইরাস এখন পর্যন্ত ৫০ লাখেরও বেশি মানুষকে হত্যা করেছে। এবং এটাতো কেবল নথিভুক্ত মৃত্যুর সংখ্যা”।

ভার্চুয়ালী অনুষ্ঠিত ওই সম্মেলনে টেড্রোস বলেন: একটি নয়, বেশ কয়েকটি নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিনের দ্রুত বিকাশ বিজ্ঞানের অভূতপূর্ব বিজয়। কিন্তু তিনি এও বলেন, “ভ্যাকসিনের অসম বন্টন, মানবতার নিরিখে ব্যর্থতায় পর্যবসিত হয়েছে”।

ডব্লিউএইচও প্রধান বলেন, বিশ্বব্যাপী ৮৫০ কোটিরও বেশি ডোজ টিকা দেওয়া হয়েছে – কিন্তু ইতিহাসের বৃহত্তম এই টিকা অভিযানে , আফ্রিকার মোট উপযুক্ত জনসংখ্যার কেবল মাত্র ৮ শতাংশ মানুষকে সম্পূর্ণরূপে টিকা দেওয়া সম্ভব হয়েছে।

মহাপরিচালক আরও বলেন, “আমরা প্রায়শই বলে আসছি, যতক্ষণ পর্যন্ত ভ্যাকসিনের বৈষম্য বজায় থাকবে, ততক্ষণ ভাইরাসটি ছড়িয়ে পড়ার এবং রূপান্তরিত হওয়ার আরও সুযোগ তৈরি হবে। আর এর কবল থেকে কেউ রক্ষা পেতে কিংবা এ সম্পর্কে ভবিষ্যদ্বাণী করতে পারবে না। এবং তাই, অমিক্রন এর মতো নতুন নতুন প্রকরণ আমরা প্রত্যক্ষ করছি”।

টেড্রোস তাঁর ভাষণে উল্লেখ করেছেন: তবে, ভ্যাকসিন-শেয়ারিং কর্মসূচীগুলি আরও “দ্রুত গতিতে এগিয়ে চলছে”। তিনি বলেন, “কোভ্যাক্স বছরের প্রথম নয় মাসের চেয়ে, গত ১০ সপ্তাহে বিশ্বব্যাপী অনেক বেশি ভ্যাকসিন পাঠিয়েছে”।

XS
SM
MD
LG